Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Chinese

Chinese Phone Ban: নিষিদ্ধ হচ্ছে না ১২ হাজারের কম দামের চিনা স্মার্টফোন, জানালেন কেন্দ্রীয় মন্ত্রী

১২ হাজার টাকার কম মূল্যের চিনা ফোন নিষিদ্ধ করা হবে, এমন জল্পনা কেন তৈরি হল তা জানেন না কেন্দ্রের তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী রাজীব চন্দ্রশেখর।

বাজারে থাকছে চিনা ফোন।

বাজারে থাকছে চিনা ফোন। প্রতীকী ছবি

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩০ অগস্ট ২০২২ ১৩:২০
Share: Save:

ভারতে নিষিদ্ধ হয়ে যেতে পারে ১২ হাজার টাকার কম মূল্যের চিনা স্মার্টফোন— বেশ কিছু দিন ধরে এমন জল্পনা শোনা গেলেও এই ধরনের কথাবার্তা নিছকই গুজব বলে উড়িয়ে দিলেন কেন্দ্রের তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী রাজীব চন্দ্রশেখর।

সোমবার চন্দ্রশেখর জানান, ১২ হাজার টাকার কম মূল্যের চিনা ফোন নিষিদ্ধ করা হবে, এমন জল্পনা কেন তৈরি হল তা তিনি জানেন না। ভারতীয় সংস্থাগুলিকে জায়গা করে দেওয়া জরুরি, কিন্তু তার জন্য চিনা স্মার্টফোন প্রস্তুতকারক সংস্থাগুলির ফোন নিষিদ্ধ করার কথা ভাবছে না সরকার। বরং চিনা সংস্থাগুলিকে ফোন রপ্তানি করার দিকে জোর দিতে বলা হয়েছে বলে জানান মন্ত্রী। তবে চিনা সংস্থাগুলি কোথা থেকে মাল কিনছে বা কী ভাবে মোবাইলের বেচাকেনা চলছে, সেই বিষয়ে আরও স্বচ্ছতা আনতে হবে বলে মত তাঁর।

চিনা সংস্থাগুলিকে ফোন রপ্তানি করার দিকে জোর দিতে বলা হয়েছে বলে জানান মন্ত্রী।

চিনা সংস্থাগুলিকে ফোন রপ্তানি করার দিকে জোর দিতে বলা হয়েছে বলে জানান মন্ত্রী। প্রতীকী ছবি।

ভারত-চিন দ্বিপাক্ষিক সম্পর্কের টানাপড়েনের ছায়া তথ্যপ্রযুক্তি ক্ষেত্রে পড়তে দেখা গিয়েছে আগেও। তথ্য চুরির অভিযোগে বিভিন্ন সময়ে বেশ কিছু চিনা অ্যাপ নিষিদ্ধ করতে দেখা গিয়েছে ভারত সরকারকে। সম্প্রতি আর্থিক বেনিয়মের অভিযোগে বেশ কয়েকটি চিনা মোবাইল প্রস্তুতকারী সংস্থার অফিসে হানাও দেয় প্রশাসন। তবুও চিনা ফোন নিষিদ্ধ হওয়ার জল্পনা ছড়িয়ে পড়তেই অবাক হয়েছিলেন অনেকে। ভারতে মধ্যবিত্তের নাগালের মধ্যে থাকা স্মার্টফোনের বাজারের সিংহভাগই চিনের বিভিন্ন মোবাইল প্রস্তুতকারী সংস্থার দখলে। এখনও স্বল্প ও মাঝারি মূল্যের স্মার্টফোনের ক্ষেত্রে ভারতের কোনও ব্র্যান্ড খুব একটা দাগ কাটতে পারেনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Chinese Smart Phone
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE