Advertisement
২৯ নভেম্বর ২০২২
Sanitary Napkin

Jitendra Singh: ‘সিএসআইআর-এ স্যানিটারি প্যাড ফেলার মেশিন নেই কেন?’, কেন্দ্রীয় মন্ত্রীকে প্রশ্ন ছাত্রীর

কেন্দ্রের বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রকের প্রতিমন্ত্রী জিতেন্দ্র সিংহকে জানানো হয়, প্রতিষ্ঠানে স্যানিটারি প্যাড নিষ্পত্তির সঠিক ব্যবস্থা নেই।

জিতেন্দ্র সিংহ।

জিতেন্দ্র সিংহ। ছবি: টুইটার

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২২ অগস্ট ২০২২ ১১:৫০
Share: Save:

রবিবার, পুণের ‘কাউন্সিল অফ সায়েন্টিফিক অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল রিসার্চ’ (সিএসআইআর) নতুন প্রতিষ্ঠানিক ভবন উদ্বোধন করতে গিয়েছিলেন কেন্দ্রের বিজ্ঞান ও প্রযুক্তি এবং ভূ-বিজ্ঞান মন্ত্রকের প্রতিমন্ত্রী জিতেন্দ্র সিংহ। আর সেখানেই এক পিএইচডি গবেষকের তোলা প্রশ্নে অস্বস্তিতে পড়েন মন্ত্রী। সেই ছাত্রী মন্ত্রীকে জানান, তাঁদের প্রতিষ্ঠানে স্যানিটারি প্যাড নিষ্পত্তির জন্য সঠিক ব্যবস্থাপনা নেই।

Advertisement

‘‘আমি জানি না, এই বিষয়ে কথা বলার জন্য এটা সঠিক স্থান কি না। কিন্তু এখনও অনেক সিএসাইআর ইনস্টিটিউট আছে যেখানে স্যানিটারি প্যাড ডিসপোজাল মেশিন নেই। তা হলে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রক মহিলা গবেষকদের উন্নতির জন্য কী করছে,’’ মন্ত্রীকে প্রশ্ন করেন সেই গবেষক শিক্ষার্থী।

ছাত্রীর কথা শুনে মন্ত্রী সেই বিষয় সিএসাইআর-এর ডিরেক্টরের কাছে জানতে চাইলে তিনি জানান, খুব তাড়াতা়ড়ি হোস্টেল ও ল্যাবগুলিতে স্যানিটারি প্যাড নিষ্পত্তি করার জন্য যন্ত্র বসানো হবে।

মহিলা গবেষকের উত্তরে জিতেন্দ্র বলেন, ‘‘অবশ্যই, এটি একটি সমস্যা। আমি মনে করি যে, অতীতে মহিলা গবেষকদের সংখ্যা কম ছিল তারও একটি প্রভাব রয়েছে। ইদানীং যেহেতু মহিলা গবেষকের সংখ্যা বাড়ছে, তাই মহিলা সংক্রান্ত বিষয়গুলি প্রতিষ্ঠানগুলিকে খেয়াল রাখতে হবে।’’

Advertisement

জিতেন্দ্র বলেন,‘‘কয়েক বছর আগে দেশের বড় বড় মেডিকেল কলেজগুলিতে মহিলাদের জন্য নির্দিষ্ট কোনও টয়লেটও ছিল না। তবে এখন পরিস্থিতির উন্নতি হয়েছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.