Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Nobel Prize 2023

কোভিড টিকা আবিষ্কারে সফল গবেষণা, চিকিৎসা বিজ্ঞানে নোবেল কাতালিন কারিকো এবং ড্রু ওয়াইসম্যানের

কোভিডের টিকা আবিষ্কারে বড়সড় ভূমিকা ছিল কাতালিন কারিকো এবং ড্রু ওয়াইসম্যানের। তাঁদের এই কাজের স্বীকৃতি দিয়ে নোবেল পুরস্কারে সম্মানিত করা হল কাতালিন ও ড্রুকে।

ড্রু ওয়াইসম্যান ও কাতালিন কারিকো। (বাঁ দিক থেকে)।

ড্রু ওয়াইসম্যান ও কাতালিন কারিকো। (বাঁ দিক থেকে)। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০২ অক্টোবর ২০২৩ ১৬:৪৩
Share: Save:

এ বছর চিকিৎসা বিজ্ঞানে নোবেল পুরস্কার পেলেন কাতালিন কারিকো এবং ড্রু ওয়াইসম্যান। তাঁদের নিউক্লিওসাইড বেস পরিবর্তন সংক্রান্ত গবেষণা কোভিডের বিরুদ্ধে লড়াই করার জন্য এমআরএনএ টিকা তৈরি করতে সাহায্য করেছে, সেই কারণেই এই পুরস্কারে সম্মানিত করা হয়েছে কাতালিন ও ড্রু-কে।

নোবেল অ্যাসেম্বলির তরফে বলা হয়েছে যে, কাতালিন ও ড্রুয়ের যুগান্তকারী অনুসন্ধানের মাধ্যমে শরীরের রোগপ্রতিরোধ ক্ষমতার সঙ্গে এমআরএনএ-র ঠিক কী রকম সম্পর্ক, সেই ধারণাটাই বদলে গিয়েছে। কোভিডের মতো অতিমারি পরিস্থিতিতে মানুষের প্রাণ বাঁচানোর টিকা তৈরির ক্ষেত্রে এঁদের দু’জনের অবদান অনেকখানি। ২০০৫ সালে এই দুই বিজ্ঞানীর গবেষণাপত্রটি প্রকাশিত হয়েছিল। সেই সময় এই গবেষণা বিজ্ঞানী মহলে বেশ নজর কাড়ে । তবে কোভিড অতিমারির সময় তাঁদের গবেষণার প্রয়োগগত দিকটি বিশেষ ভাবে নজরে আসে। ২০২০ সালে তাঁদের গবেষণার উপর নির্ভর করে তৈরি দু'টি এমআরএনএ টিকা লক্ষ লক্ষ মানুষের প্রাণ বাঁচিয়েছে।

কাতালিন কারিকো ১৯৫৫ সালে জন্মগ্রহণ করেন। তিনি হাঙ্গেরির সেজড বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক এবং পেনসিলভানিয়া বিশ্ববিদ্যালয়ের পেরেলম্যান স্কুল অফ মেডিসিনের সহযোগী অধ্যাপক। ড্রু ওয়াইসম্যান ভ্যাকসিন গবেষণার অধ্যাপক এবং পেন ইনস্টিটিউট ফর আরএনএ ইনোভেশনের ডিরেক্টর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Nobel Prize
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE