Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Job

Unlimited Holiday: যত খুশি ছুটি নিন! কর্মদক্ষতা বাড়াতে আজব কৌশল তথ্যপ্রযুক্তি সংস্থার

কর্মীদের পর্যাপ্ত ছুটি নেওয়ার সুযোগ দিলে, ছুটি থেকে ফিরে তাঁরা নিজের সেরাটা দেবেন বলে মত সংস্থার এক কর্তার।

কর্মীরা নিতে পারবেন ইচ্ছা মতো ছুটি

কর্মীরা নিতে পারবেন ইচ্ছা মতো ছুটি ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০১ মে ২০২২ ১৪:১৯
Share: Save:

অদ্ভুত শোনালেও সত্যি। কর্মচারীদের যত খুশি ছুটি নেওয়ার অনুমোদন দিল একটি তথ্যপ্রযুক্তি সংস্থা। ‘অ্যাকশনস্টেপ’ নামক ওই তথ্যপ্রযুক্তি সংস্থাটির সদর দফতর নিউজিল্যান্ডে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি। ছবি: সংগৃহীত

যে কোনও ধরনের চাকরিতেই কর্মীদের প্রাপ্য ছুটির সংখ্যা নির্দিষ্ট। এমনকি কখনও কখনও ছুটি হাতে থাকলেও কাজের চাপে তা নেওয়া সম্ভব হয় না অনেকের পক্ষে। দীর্ঘদিন এক টানা কাজ করার ফলে অনেক সময়েই তাই কর্মীদের মধ্যে একঘেয়েমি দেখা দিতে পারে। আসে মানসিক ও শারীরিক ক্লান্তিও।

নিউজিল্যান্ডের ওই সংস্থার এক শীর্ষ কর্তার দাবি, এই সব সমস্যা দূর করে যাতে কর্মীরা নির্দ্বিধায় ছুটি নিতে পারেন, তার জন্যই এই ব্যবস্থা। কিন্তু এমন ভাবে ছুটি নিলে কাজের ক্ষতি হবে না? সংস্থার দাবি, নিত্য দিন কাজ করার ফলে যে চাপ তৈরি হয়, তাতে উল্টে খারাপ হয় কাজের গুণগত মান। বরং মানসিক চাপ থেকে মুক্তি পেলে অনেক খোলা মনে কাজ করতে পারবেন কর্মীরা।

সংস্থার ভাইস প্রেসিডেন্ট স্টিভি মেহিউ জানান, গোটা ব্যবস্থাটির নাম রাখা হয়েছে ‘হাই ট্রাস্ট মডেল’। তাঁর দাবি, ‘‘আমরা যেমন কর্মীদের যত খুশি ছুটি নেওয়ার সুযোগ দিচ্ছি, তেমনই আমাদের বিশ্বাস কর্মীরা যখন ছুটির পর কাজে ফিরবেন, তখন তাঁরা নিজেদের সেরাটাই দেবেন।’’ বিশ্ব জুড়ে সংস্থাটির যত দফতর রয়েছে, তার সবগুলির জন্যই এই নিয়ম প্রযোজ্য বলেও জানান তিনি।

গোটা বিশ্বে ক্রমেই জনপ্রিয়তা পাচ্ছে কর্মচারীদের পর্যাপ্ত বিশ্রাম দেওয়ার বিষয়টি। সম্প্রতি বেশ কিছু সংস্থাকে কাজের দিনের সংখ্যা কমিয়ে সপ্তাহে চার দিন করার মতো পদক্ষেপ করতেও দেখা গিয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Job leave Holiday
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE