Advertisement
০৮ মে ২০২৪
Optical Illusion

Optical Illusion: কোন দিকের মধ্যবিন্দুটি বেশি বড়, দেখুন তো বলতে পারেন কি না

জার্মান মনোবিদ হার্মান এবিনঘাস ঊনিশ শতকের শুরুতে এই ধাঁধাটি তৈরি করেন। নেটমাধ্যমের দৌলতে ফের চর্চায় এই শতাব্দী প্রাচীন ধাঁধা।

কোন বৃত্তের আকার বৃহত্তর

কোন বৃত্তের আকার বৃহত্তর ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৭ মে ২০২২ ১২:৩৭
Share: Save:

মাঝেমধ্যেই নেটমাধ্যমে প্রবল জনপ্রিয়তা পায় মজার মজার সব ছবির ধাঁধা। এই সব ধাঁধা সমাধান করতে পছন্দ করেন নেটগরিকদের অনেকেই। ভাইরাল ধাঁধাগুলির কোনওটি নিছকই মজার, কোনও ধাঁধা নাকি আবার ইঙ্গিত দেয় মস্তিষ্কের বিভিন্ন বিচিত্র কর্মকাণ্ডের। তেমনই একটি ধাঁধা কয়েক দিন ধরে ঝড় তুলেছে নেটাগরিকদের মনে।

জার্মান মনোবিদ হার্মান এবিনঘাস ঊ

জার্মান মনোবিদ হার্মান এবিনঘাস ঊ ছবি: সংগৃহীত

ধাঁধাটিতে দেখা যাচ্ছে, দু’টি বৃত্ত। সেই দু’টি বৃত্তকে কেন্দ্র করে চারপাশে রয়েছে আরও ছ’টি করে বৃত্ত। এর মধ্যে বাম দিকের বৃত্তগুলি ডান দিকের বৃত্তগুলির তুলনায় বেশ কিছুটা বড়। এখন প্রশ্ন হল মাঝের দু’টি বৃত্ত নিয়ে; কোন বৃত্তের আকার বৃহত্তর? এক পলকে দেখলে মনে হবে বাঁ দিকের কেন্দ্রতে থাকা বৃত্তটি ডান দিকের কেন্দ্রীয় বৃত্তটির তুলনায় ক্ষুদ্রতর। কিন্তু সত্যিই কি তাই?

বিশেষজ্ঞরা বলছেন, মোটেও সত্যি নয় এই ধারণা। দু’টি কেন্দ্রীয় বৃত্তই আসলে একই মাপের। বিশেষজ্ঞদের মতে, ধাঁধাটি আসলে দেখিয়ে দেয়, আমাদের মস্তিস্ক কী ভাবে আপেক্ষিকতার নিরিখে কোনও বস্তুর আয়তন বোঝার চেষ্টা করে। বৃত্তগুলিকে বিজ্ঞানের ভাষায় বলে ‘টিচেনার সার্কেল’। জার্মান মনোবিদ হার্মান এবিনঘাস ঊনিশ শতকের শুরুতে এই ধাঁধাটি তৈরি করেন। নেটমাধ্যমের দৌলতে ফের চর্চায় এই শতাব্দীপ্রাচীন ধাঁধা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Optical Illusion Fun Game Puzzle
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE