Advertisement
০৫ মে ২০২৪
Organ Donation

Organ donation: সড়ক দুর্ঘটনায় ‘ব্রেন ডেথ’! মহিলার বিভিন্ন অঙ্গে প্রাণে বাঁচলেন দু’জন

মহিলার সিটি স্ক্যান করে জানা যায়, মাথায় চোট লাগার কারণে তাঁর মস্তিষ্কে জল জমতে শুরু করেছে। পরবর্তী সময়ে মহিলার অবস্থার আরও অবনতি হয়।

মহিলার পরিবার তাঁর হৃদ্‌যন্ত্র ও লিভার দান করার সিদ্ধান্ত নেয়।

মহিলার পরিবার তাঁর হৃদ্‌যন্ত্র ও লিভার দান করার সিদ্ধান্ত নেয়। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৬ জুন ২০২২ ১২:৫৫
Share: Save:

ফের অঙ্গদানের নজির। ৫১ বছর বয়সি দিল্লির এক মহিলার সড়ক দুর্ঘটনায় ‘ব্রেন ডেথ’ হওয়ার পর পরিবার তাঁর অঙ্গদানের সিদ্ধান্ত নেয়। মহিলার পরিবারের এই সিদ্ধান্ত দুটি জীবন বাঁচাতে সাহায্য করেছে।

সড়ক দুর্ঘটনাটি ঘটে ৯ জুন সকালে ইন্দিরা গাঁধী আন্তর্জাতিক বিমানবন্দরের কাছে। তার পর গুরুতর জখম অবস্থায় বসন্ত কুঞ্জের এক হাসপাতালে নিয়ে আসা হয় মহিলাকে। মহিলার সিটি স্ক্যান করে জানা যায়, মাথায় আঘাত লাগার কারণে তাঁর মস্তিষ্কে জল জমতে শুরু করেছে। পরবর্তী সময় মহিলার অবস্থার আরও অবনতি হয়। ১১ জুন চিকিৎসকরা জানান তাঁর ‘ব্রেন ডেথ’ হয়েছে।

তার পরই মহিলার পরিবার তাঁর হৃদ্‌যন্ত্র ও লিভার দান করার সিদ্ধান্ত নেয়। মুম্বইয়ের এইচএন রিলায়েন্স হাসপাতালে এক জন প্রাপকের শরীরে মহিলার হৃদ্‌যন্ত্রটি সফল ভাবে প্রতিস্থাপন করা হয়। তাঁর লিভারটি দিল্লির ইনস্টিটিউট অফ লিভার অ্যান্ড বিলিয়ারি সায়েন্সেস (আইএলবিএস) এর অন্য এক জন রোগীর শরীরে প্রতিস্থাপন করা হয়।

এই বিষয়ে কথা বলতে গিয়ে, চিকিৎসক রাজীব নায়ার বলেছেন, “আমি মৃত দাতা এবং তাঁর পরিবারকে অভিবাদন জানাই অঙ্গদানের মূল্য উপলব্ধি করার জন্য এবং অসুস্থ রোগীদের জীবন দেওয়ার জন্য। সব অভ্যন্তরীণ এবং বাহ্যিক মেডিক্যাল টিমের দ্রুততা ও প্রয়াসের ফলেই এই অঙ্গ প্রতিস্থাপনের যাবতীয় প্রক্রিয়াটি সুষ্ঠু ভাবে সম্পন্ন হয়েছে। এই পদক্ষেপ আরও বেশি লোককে অঙ্গদানের জন্য এগিয়ে আসতে এবং আরও জীবন বাঁচাতে উৎসাহিত করবে।”

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তেফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

অন্য বিষয়গুলি:

Organ Donation Delhi
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE