Advertisement
০৩ মে ২০২৪
FIFA World Cup 2022

ভারতের পছন্দের দল কি আর্জেন্টিনা? ব্যাঙ্কের নীল-সাদা পাসবই দেখিয়ে প্রশ্ন উঠতেই শুরু হইচই

অনেকে মনে করছেন, বিশেষ একটি কারণেই বোধ হয় ভারতীয়রা সমর্থন করছেন মেসির দলকে।

কোলকাতার নীল-সাদা যোগ।

কোলকাতার নীল-সাদা যোগ। ছবি- সংগৃহীত

শেষ আপডেট: ১৮ ডিসেম্বর ২০২২ ১৮:৩১
Share: Save:

২০২২ ফিফা ফুটবল বিশ্বকাপের শেষ ম্যাচে মুখোমুখি হবে আর্জেন্টিনা এবং ফ্রান্স। কাতারের লুসাইল স্টেডিয়ামে ভারতীয় সময় রাত সাড়ে ৮টা থেকে শুরু হবে মহারণ। আর্জেন্টিনা নাকি ফ্রান্স, কে ছিনিয়ে নেবে এ বারের বিশ্বকাপ, তা নিয়ে উত্তেজনার পারদ ক্রমশ চড়ছে। শুধু কাতার নয়, দেশ জুড়েই যেন উৎসবের আবহ। কে কোন দলের পক্ষে, তা নিয়েও সমর্থকদের মধ্যে জল্পনা তুঙ্গে।

মেসির আর্জেন্টিনা না হুগোর ফ্রান্স, এই নিয়ে চলছে জোর জল্পনা। প্রিয় দলের সমর্থনে শুধু জার্সি বা ওই দেশের পতাকা নয়, বিভিন্ন জায়গায় তৈরি হচ্ছে পছন্দের দলের জার্সির রঙের কেক, সাজানো হচ্ছে পাড়ার ক্লাব এবং রাস্তাও।

কিন্তু ভারতবাসীর এই আর্জেন্টিনা-ভক্ত হয়ে ওঠার পিছনে আসল কারণ কি শুধুই মেসি? নাকি অন্য কিছু?

সম্প্রতি এক সমাজমাধ্যম ব্যবহারকারী তাঁর টুইটার হ্যান্ডেলে পোস্ট করেছেন ভারতীয় স্টেট ব্যাঙ্কের পাসবইয়ের ছবি। পোস্ট করে লিখেছেন, “ভারতীয়দের মেসিভক্ত হওয়ার আসল কারণ।”

ছবিতে দেখা যাচ্ছে, নীল এবং সাদা বইয়ের মলাট। মাঝে রয়েছে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার লোগো। অনেকের মতে, নিত্য ব্যবহারের এই বইটির সঙ্গে অনেকটা মিল থাকাতেই ফুটবলের এই দলের প্রতি বিশেষ টান তৈরি হয়েছে ভারতীয়দের।

ছবিটি ভাইরাল হওয়ার পর থেকেই স্টেট ব্যাঙ্কের পাসবইয়ের ছবি দিয়ে সমাজমাধ্যমে পোস্ট করছেন।

সমাজমাধ্যমে ছবিটি ভাইরাল হতেই ভেসে আসছে মন্তব্যের বন্যা। কেউ লিখেছেন, “ভারতীয়দের আর্জেন্টিনাকে সমর্থন করার আসল কারণ”। দ্বিতীয় জনের মত, “ভারতে আর্জেন্টিনার সমর্থক কেন বেশি?” আবার এক জন লিখেছেন, “ভারতীয়রা মনে করেন, আর্জেন্টিনা হারলে তাঁদের সব টাকা জলে যাবে।”

এই বিতর্কের মধ্যেই মুখ খুলেছে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। জানা গিয়েছে, তারাও আর্জেন্টিনার পক্ষে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

FIFA World Cup 2022 State Bank of India
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE