Advertisement
২৫ এপ্রিল ২০২৪
pet dogs

Pet: পোষ্য কুকুরের ওজন বাড়ছে? কী ভাবে সুস্থ রাখবেন তাকে

কোন কুকুরের কেমন ওজন থাকার কথা, তা জেনে নিতে হবে প্রথমেই। সেই মতো ওজন নিয়ন্ত্রণ করা গেলে আপনার পোষ্য থাকবে সুস্থ এবং সচল।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৯ জুলাই ২০২১ ১৬:৪৮
Share: Save:

শুধু মানুষের ওজন নিয়ন্ত্রণ করতে হয়, এমন নয়। কুকুরের ওজন বা়ড়াও ভাল নয়। সুস্থ থাকার জন্য কুকুরের ওজনও নিয়ন্ত্রণে রাখা জরুরি। না হলে বিভিন্ন ধরনের সমস্যায় পড়তে পারে আপনার পোষ্য কুকুরটি।

কোন কুকুরের কেমন ওজন থাকার কথা, তা জেনে নিতে হবে প্রথমেই। সেই মতো ওজন নিয়ন্ত্রণ করা গেলে আপনার পোষ্য থাকবে সুস্থ এবং সচল। অতিরিক্ত ওজন আপনার পোষ্যের ক্ষেত্রে শ্বাসের সমস্যা তৈরি করতে পারে। হার্টেও হতে পারে অসুখ। তার চেয়েও বেশি থাকে যত্রতত্র চোট পাওয়ার আশঙ্কা।

কিন্তু পোষ্যের ওজন নিয়ন্ত্রণে রাখবেন কী ভাবে?

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

১) খাওয়াদাওয়ায় নজর দিন। পোষ্য ভালবেসে সব খেয়ে নিচ্ছে মানেই অতিরিক্ত খাবারের জোগান দেবেন, এমন যেন না হয়। তাতে ওজন বেড়ে যাওয়ার আশঙ্কা থাকে।

২) নিয়মিত পশু চিকিৎসকের কাছে নিয়ে যান পোষ্যকে। জেনে নিন তার ওজন ঠিক কতটা থাকার কথা। কী ধরনের নিয়ম মেনে খাবার খাওয়ালে ওজন ঠিক থাকবে, তাও বলে দিতে পারেন চিকিৎসক।

৩) সারা দিন ঘরে আটকে রাখবেন না। নিয়ম করে বাইরে নিয়ে যান। কিছুক্ষণের জন্য হাঁটতে গেলে শরীর সচল থাকে। ওজনও থাকে নিয়ন্ত্রণে।

কখনও নতুন ধরনের খেলনাও কিনে দিতে পারেন পোষ্যকে। তবে বা়ড়িতেও কিছুটা দৌড়োদৌড়ি করে সময় কাটবে পোষ্য কুকুরটির।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Body Weight Obesity pet dogs Pets
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE