Advertisement
২৩ ফেব্রুয়ারি ২০২৪
Save the Environment

মাংসাশী পুরুষদের সঙ্গে যৌন সম্পর্ক নয়, পরিবেশ রক্ষার জন্য মহিলাদের কাছে আর্জি জানাল ‘পিটা’

একটি নির্দিষ্ট দলের পুরুষের উদ্দেশ্য করে ‘পিটা’ বলেছে, যে সব পুরুষে বিয়ারের বোতল হাতে বার্বিকিউতে মাংস পুড়িয়ে খান, তাঁরা কেবল পশুদের ক্ষতি করেন এমনটা নয়, পরিবেশেরও ব্যাপক ক্ষতি করছে।

জলবায়ু বিপর্যয়ের জন্য পুরুষরা মহিলাদের তুলনায় বেশি দায়ী।

জলবায়ু বিপর্যয়ের জন্য পুরুষরা মহিলাদের তুলনায় বেশি দায়ী। প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
টেক্সাস (আমেরিকা) শেষ আপডেট: ২৫ সেপ্টেম্বর ২০২২ ১৩:৩৮
Share: Save:

সম্প্রতি এক সমীক্ষায় দেখা গিয়‌েছে, পুরুষেরা মহিলাদের তুলনায় বেশি মাংস খান। তার প্রভাব পড়ে জলবায়ুর উপর। জলবায়ুকে বিপর্যয়ের হাত থেকে বাঁচাতে পিপল ফর দ্য এথিক্যাল ট্রিটমেন্ট অব অ্যানিমালস (পিটা) বিশ্ব জুড়ে মহিলাদের কাছে আবেদন জানিয়েছে, যে সকল পুরুষ মাংস খান, তাঁদের সঙ্গে কোনও রকম শারীরিক সম্পর্কে না যেতে।

সম্প্রতি এক সমীক্ষায় দেখা গিয়‌েছে, পুরুষেরা মহিলাদের তুলনায় বেশি মাংস খান।

সম্প্রতি এক সমীক্ষায় দেখা গিয়‌েছে, পুরুষেরা মহিলাদের তুলনায় বেশি মাংস খান। প্রতীকী ছবি।

সংস্থাটির মতে, মহিলাদের এই পদক্ষেপ ‘বিশ্বকে রক্ষা করবে’ এবং পুরুষতান্ত্রিক আচার-আচরণ রোধ করতেও সাহায্য করবে।

মহিলাদের যৌন ধর্মঘটের ডাক দেওয়ার আবেদন জানিয়ে পিটা বলে, ‘‘প্লাস ওয়ান জার্নালে প্রকাশিত একটি সমীক্ষায় দেখা গিয়েছে যে, জলবায়ু বিপর্যয়ের জন্য পুরুষরা মহিলাদের তুলনায় বেশি দায়ী। এর কারণ তাঁরা বেশি মাংস খান। তাঁদের এই খাদ্যাভাসের কারণেই পরিবেশে ৪১ শতাংশ বেশি গ্রিন হাউস গ্যাস তৈরি হয়।’’

একটি নির্দিষ্ট দলের পুরুষের উদ্দেশ্য করে ‘পিটা’ বলেছে, যে সব পুরুষ বিয়ারের বোতল হাতে বার্বিকিউতে মাংস পুড়িয়ে খান, তাঁরা কেবল পশুদের ক্ষতি করেন এমনটা নয়, পরিবেশেরও ব্যাপক ক্ষতি করছেন।একটি সাক্ষাৎকারে চিকিৎসক ক্যারিস বেনেট বলেছেন, ‘‘পুরুষ এবং মহিলাদের মধ্যে লিঙ্গ পার্থক্য তাঁদের ডায়েটেও প্রতিফলিত হয়। গবেষণায় বলা হয়েছে, পুরুষরা মহিলাদের তুলনায় বেশি কার্বন তৈরি করেন, কারণ তাঁরা বেশি মাংস খান।’’ পুরুষদের খাদ্যাভাসে বদল আনতেই এই উদ্যোগে মহিলাদের অংশগ্রহণ করার দাবি জানিয়েছে পিটা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE