Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Phone Hang Problem

ঘন ঘন স্মার্টফোনটি হ্যাং করছে? কী কী ফিকির জানলে আর এমনটা হবে না

ফোন নিয়ে একটু ঘাঁটাঘাঁটি করলেই হ্যাং করে যাচ্ছে। কোনও একটা অ্যাপ খুলতে যাচ্ছেন, এত বেশি সময় লেগে যাচ্ছে যে বলার নয়! সমাধান কোন পথে?

ফোন কেনার আগে মেমোরির উপর সবচেয়ে বেশি গুরুত্ব দিন।

ফোন কেনার আগে মেমোরির উপর সবচেয়ে বেশি গুরুত্ব দিন। ছবি: শাটারস্টক।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০২ জানুয়ারি ২০২৩ ১৯:২৫
Share: Save:

বছরখানেকও হয়নি নতুন ফোনটা কিনেছেন। বাইরে থেকে দেখতেও দিব্যি নতুনের মতো। বোঝাই যাচ্ছে ফোনের অযত্ন করেন না। কিন্তু কিছু দিন ধরে ফোনটার একটা রোগ ধরা পড়েছে। ফোন নিয়ে একটু ঘাঁটাঘাঁটি করলেই হ্যাং করে যাচ্ছে। কোনও একটা অ্যাপ খুলতে যাচ্ছেন, এত বেশি সময় লেগে যাচ্ছে যে বলার নয়! এক বছরের মধ্যেই ফোনের এই হাল দেখে বিরক্ত হওয়াটা খুবই স্বাভাবিক!

কেন হ্যাং হয় মোবাইল?

১) আপনার ফোনের র‌্যাম মেমোরি কি কম? ফোন কেনার আগে এই বিষয়টির উপর সবচেয়ে বেশি গুরুত্ব দিন। কারণ, র‌্যাম মেমোরি কম হলেই ফোন হ্যাং করে। ফোনের র‌্যাম কম থাকলে বেশি ভারী এইচডি ভিডিয়ো কিংবা গেম ডাউনলোড করবেন না।

২) আপনি হয়তো জানেনই না, আপনার ফোনে একাধিক অ্যাপ ব্যাকগ্রাউন্ডে চলছে। তা থেকেও কিন্তু ফোন হ্যাং হয়ে যেতে পারে। তাই টাস্ক ম্যানেজারে গিয়ে সেই সব অ্যাপগুলি বন্ধ করে দিন। মোবাইলে একসঙ্গে একাধিক অ্যাপ না খুলে রাখাই শ্রেয়।

৩) অনেকেই ফোনে থ্রিডি ওয়ালপেপার বা লাইভ ওয়ালপেপার ব্যবহার করেন। এগুলি ফোনে থাকলে মোবাইল স্টোরেজ কমে যায়, তাই এই ধরনের ওয়ালপেপারও ফোন হ্যাং করার অন্যতম কারণ হতে পারে।

মাঝে মাঝে ফোনটি রিস্টার্ট করুন।

মাঝে মাঝে ফোনটি রিস্টার্ট করুন।

৪) নিয়মিত ইন্টারনাল মেমোরির ক্যাশে পরিষ্কার করেন তো? না হলে মেমোরি স্টোরেজ ভরে যেতে থাকে। ফোনের ইন্টারনাল স্টোরেজ বেশি ব্যবহার করবেন না। বদলে এক্সটারনাল স্টোরেজ ব্যবহার করুন।

৫) মাঝেমাঝে ফোনটি রিস্টার্ট করুন। এতে ফোনের মেমোরি রিফ্রেশ হয়। ১৫ দিনে এক বার এমনটা করলে ফোন হ্যাং করবে না।

৬) ফোনের অ্যাপগুলি সব সময় আপডেটেড রাখুন। অ্যাপের আপডেটেড ভার্সনগুলি মেমরিতে কম জায়গা নেয়। ফলে ফোন হ্যাং হওয়ার সম্ভাবনা কমে। অ্যাপগুলিও এক্সটারনাল মেমোরিতে রাখার চেষ্টা করুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Mobile Phones mobile
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE