Advertisement
০২ ডিসেম্বর ২০২৩
Pillow

Health Tips: বলিরেখা আটকাতে চান? বালিশ ছাড়া ঘুমোন

যাঁরা বালিশে মুখ গুঁজে ঘুমোন, তাঁদের ত্বকে বেশি মাত্রায় বলিরেখা পড়তে পারে, দ্রুত পড়ে যেতে পারে বয়সের ছাপ।

বালিশ ছাড়া ঘুমোলে ভাল থাকবে ত্বক

বালিশ ছাড়া ঘুমোলে ভাল থাকবে ত্বক ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৩ অক্টোবর ২০২১ ১৯:৩৬
Share: Save:

বয়সের সঙ্গে সঙ্গে মুখে বলিরেখার পরিমাণ বাড়তে থাকে। সেটাই স্বাভাবিক। কিন্তু অনেকেরই কম বয়সে মুখে বলিরেখা পড়তে থাকে। অনেক কিছু করেও সেই বলিরেখা আটকানো যায় না। এবং যাঁর সঙ্গে এমনটা হচ্ছে, তিনি কারণটিও বুঝতে পারেন না। তবে এর পিছনে অদ্ভুত কারণ থাকতে পারে। সেটি হল বালিশ।

যাঁরা বালিশে মুখ গুঁজে ঘুমোন, তাঁদের ত্বকে বেশি মাত্রায় বলিরেখা পড়তে পারে, দ্রুত পড়ে যেতে পারে বয়সের ছাপ। এমনই বলছেন চিকিৎসকরা।

কেন এমন হয়?

এর মূলত দু’টি কারণ।

বালিশে মুখ গুঁজে শুলে, মুখের সে দিকে রক্তচাপ বাড়তে থাকে। সেই চাপেই মুখে বলিরেখা পড়তে পারে। যাঁরা মুখের কোনও একটি বিশেষ দিক বেশি পরিমাণে বালিশে রেখে ঘুমোন, সেই দিকে বয়সের ছাপ বেশি পড়তে থাকে, কমতে থাকে ঔজ্জ্বল্য। অন্য দিকের জেল্লা তুলনায় বেশি থাকে।

• এ ছাড়া আরও একটি কারণ আছে। বালিশে মুখ গুঁজে শুলে বা পাশ ফিরে শোওয়ার সময়ে মুখের যে অংশটি বালিশের সংস্পর্শে থাকে, সেই অংশ ধীরে ধীরে শুকিয়ে যেতে পারে। বালিশে থাকা ব্যাকটিরিয়া মুখের ওই অংশে বাসা বাঁধতে থাকে। এটিও মুখের ঔজ্জ্বল্য কমিয়ে দেয়।

বালিশ ছাড়া ঘুমোতে পারলে অনেক লাভ। ঘাড় এবং কাঁধের পেশির সমস্যা কমে, মেরুদণ্ডের উপকার হয়। তার পাশাপাশি মুখের ত্বকের যে উপকার হয় এর ফলে, তাও এখন প্রমাণিত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE