Advertisement
২৬ জুলাই ২০২৪
post office

Post Office New Scheme: প্রতি মাসে মোটা সুদ, মেয়াদ শেষে ফেরত পাবেন আসলও! পোস্ট অফিসের কোন প্রকল্পে

সম্প্রতি পোস্ট অফিস একটি প্রকল্প চালু করেছে। নতুন এই যোজনার নাম ‘মান্থলি ইনকাম স্কিম অ্যাকাউন্ট’(এমআইএস)।

পোস্ট অফিসের এই নতুন যোজনার নাম ‘মান্থলি ইনকাম স্কিম অ্যাকাউন্ট’(এমআইএস)।

পোস্ট অফিসের এই নতুন যোজনার নাম ‘মান্থলি ইনকাম স্কিম অ্যাকাউন্ট’(এমআইএস)। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৪ জুন ২০২২ ১২:৩৮
Share: Save:

সঞ্চিত অর্থ নিরাপদে ও সুরক্ষিত রাখতে অনেকেরই প্রথম পছন্দ পোস্ট অফিস। বিভিন্ন সময়ে পোস্ট অফিসও নানা সুযোগ-সুবিধা যুক্ত দারুণ সব প্রকল্প চালু করে। সম্প্রতি পোস্ট অফিস তেমনই একটি প্রকল্প চালু করেছে। পোস্ট অফিসের এই নতুন যোজনার নাম ‘মান্থলি ইনকাম স্কিম অ্যাকাউন্ট’(এমআইএস)।

কী এই যোজনা?

পোস্ট অফিসে আপনাকে সর্বনিম্ন ১০০০ টাকা জমা করতে হবে। সর্বোচ্চ জমা দেওয়ার পরিমাণ প্রায় সাড়ে চার লক্ষ টাকা। এটি এক জনের অ্যাকাউন্টের ক্ষেত্রে। যৌথ অ্যাকাউন্টের ক্ষেত্রে টাকা জমানোর পরিমাণ সর্বোচ্চ ৯ লক্ষ টাকা। এই যোজনাতে একসঙ্গে তিন জন একটি যৌথ অ্যাকাউন্ট খুলতে পারেন। সঞ্চিত অর্থ থেকে প্রাপ্ত সুদ প্রতি মাসে পেনশন হিসাবে পাবেন। বর্তমানে সুদের হার ৬.৬ শতাংশ। প্রতি মাসে সুদ দেওয়ার পাশাপাশি পাঁচ বছর পর আপনার সঞ্চিত অর্থও ফেরত পাবেন।

কোনও ব্যক্তি যদি এই ‘এমআইএস’ অ্যাকাউন্টে একবারে ৫০ হাজার টাকা জমা করেন তা হলে প্রতি মাসে সুদ হিসাবে পাবেন ২৭৫ টাকা। অর্থাৎ বছরে ৩৩০০ টাকা। পাঁচ বছরে মোট প্রাপ্ত সুদের পরিমাণ ১৬,৫০০ টাকা। কেউ যদি ৫০ হাজার টাকার পরিবর্তে ১ লক্ষ টাকা জমা করেন তা হলে মাসিক সুদের পরিমাণ হবে ৫৫০ টাকা। বছরে ৬৬০০ টাকা। পাঁচ বছরে ৩৩,০০০ টাকা।

তবে প্রশ্ন হল, এই যোজনার গ্রাহক যদি পাঁচ বছর পূর্ণ হওয়ার আগে মারা যান তা হলে অ্যাকাউন্টের কী হবে? সে ক্ষেত্রে অ্যাকাউন্টটি বন্ধ হয়ে যাবে। যিনি নমিনি আছেন, তাঁকে সমস্ত অর্থ ফেরত দেওয়া হবে। পোস্ট অফিসে টাকা জমানোর আরও একটি সুবিধা হল এখান থেকে টাকা তোলা বা সুদের উপর বাড়তি কোনও টিডিএস কাটা হয় না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

post office Scheme
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE