Advertisement
২৬ এপ্রিল ২০২৪
smoking

Quit Smoking: ছ’দিনেই ছাড়া যাবে ধূমপান, প্রতিশ্রুতি অ্যাপের

অ্যাপটির বক্তব্য, এমন এক নতুন পদ্ধতিতে সেটি সাহায্য করবে, যে কোনও ধূমপায়ীই অল্প কয়েক দিনেই এই অভ্যাস ত্যাগ করতে পারবেন।

ধূমপান ছাড়তে সাহায্য করবে অ্যাপ।

ধূমপান ছাড়তে সাহায্য করবে অ্যাপ। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০২ অগস্ট ২০২১ ১০:৫৩
Share: Save:

ধূমপানের অভ্যাস ছাড়ার কথা ভাবা যতটা সহজ, অভ্যাস ছাড়া ততটাই কঠিন। যাঁরা নিয়মিত ধূমপান করেন, তাঁদের এমটাই বলতে শোনা যায়। কিন্তু যদি কেউ ধূমপান ছাড়তে চান, সেটা সম্ভব। তাও মাত্র ছ’দিনেই। এমন দাবি করেছে একটি অ্যাপ। অ্যাপটির বক্তব্য, এমন এক নতুন পদ্ধতিতে সেটি সাহায্য করবে, যে কোনও ধূমপায়ীই অল্প কয়েক দিনেই এই অভ্যাস ত্যাগ করতে পারবেন।

যে অ্যাপটি ধূমপান ছাড়ানোর উদ্যোগ নিয়েছে, তার নির্মাতাদের বক্তব্য, বেশির ভাগ ক্ষেত্রে ধূমপান ছাড়ানোর জন্য সংযম থেকে শুরু করে ওষুধ— এমন নানা রাস্তার কথা বলা হয়। কিন্তু কিছু দিন যেতে না যেতে ধূমপায়ীরা এই ধরনের পদ্ধতিতে ক্লান্ত হয়ে পড়েন। ফলে গোটাটা বিফলে যায়। কিন্তু তাঁরা একেবারে অন্য রকম পদ্ধতিতে ধূমপান ছাড়িয়ে দেবেন— এমনই দাবি তাঁদের।

মাত্র ছ’দিনেই ছাড়া যাবে ধূমপান, দাবি অ্যাপের।

মাত্র ছ’দিনেই ছাড়া যাবে ধূমপান, দাবি অ্যাপের।

স্ট্যানফোর্ড, আইআইটি এবং আইআইএম-এর কয়েক জন প্রান্তনী মিলে তৈরি করেছেন এই অ্যাপটি। তাঁরা জানিয়েছেন, মূলত ‘সিবিটি’ বা ‘কগনিটিভ বিহেভিয়রাল থেরাপি’র মাধ্যমে ধূমপানের অভ্যাস ছাড়ানোর কাজ করেন তাঁরা। নিজেদের ওয়েবসাইটে তাঁরা জানিয়েছেন, ‘প্রতিদিন এক থেকে দেড় ঘণ্টা এই অ্যাপে সময় কাটাতে হবে। কিছু লেখা পড়তে হবে, কয়েকটি ভিডিয়ো দেখতে হবে আর কিছুক্ষণ শরীরচর্চা করতে হবে।’ এতেই নাকি যে কোনও ধূমপায়ী ত্যাগ করে ফেলতে পারবেন ধূমপানের অভ্যাস।

মুম্বইয়ের এক সংবাদমাধ্যমকে এই অ্যাপের মুখপাত্র জানিয়েছেন, ‘ওষুধ, তামাক ছাড়ার লজেন্সের উপর নির্ভরশীল করে নয়, ভাবনাচিন্তায় বদল এনেই ধূমপানের অভ্যাস ত্যাগ করাতে পারে এই অ্যাপ।’ অ্যাপটির পরিষেবা এখনও পর্যন্ত সম্পূর্ণ বিনামূল্যেই পাওয়া যাচ্ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

smoking anti smoking
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE