Advertisement
২৬ ফেব্রুয়ারি ২০২৪
Health

Habits: ধূমপানের চেয়েও বেশি ক্ষতিকর অভ্যাস কোনগুলি? অজান্তে কী ক্ষতি হয়ে যাচ্ছে আপনার

অজান্তেই আমাদের এমন কিছু বদ অভ্যাস রয়ে গিয়েছে যাতে ধূমপানের চেয়েও ক্ষতি হয়ে যেতে পারে। অথচ সেগুলি আমাদের অজানা।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৩ জুলাই ২০২১ ১৮:১৪
Share: Save:

বিশ্বে যতজন ধূমপান করেন তার ১২ শতাংশই ভারতবাসী। অবশ্যই ধূমপান স্বাস্থ্যের পক্ষে খুব ক্ষতিকর। প্রতি বছরই অনেক মানুষের মৃত্যুর কারণ ধূমপপানই। তবে আমাদের রোজকার জীবনে এমন অনেক বদ অভ্যাস রয়েছে যেগুলির ব্যাপারে হয় আমরা জানি না কিংবা বিশেষ পাত্তা দিই না। অথচ নিঃশব্দে এগুলি ধূমপানের চেয়েও বেশি ক্ষতি করে ফেলছে আমাদের শরীরে।

অনিদ্রা

ভারতে অন্তত ৩৩ শতাংশ প্রাপ্তবয়স্কদের ইনসোমনিয়া রোগ রয়েছে। দীর্ঘ সময়ে ধরে কম্পিউটারের পরদার সামনে বসে থাকা বা ঘুমোনোর আগেও মোবাইল নিয়ে শুয়ে থাকা এই সমস্যা আরও বাড়িয়ে দিয়েছে। অনেকে পাত্তা না দিলেও, ঘুম না হওয়ায় শরীরের নানা রকম সমস্যা দেখা দেয়। ঘুম কম হলে ওবেসিটি, চোখের সমস্যা, ক্লান্তি, বদহজমের মতো অসুখ বাসা বাঁধবে সহজেই।

একাকিত্ব

হালের গবেষণা বলছে দীর্ঘ একাকিত্ব শরীরে নানা ধরনের জটিলতা তৈরি করে। বিশেষ করে মস্তিষ্কে এর প্রভাব পড়ে খুব বেশি। ডিমেনশিয়া, অ্যালজাইমার্সের মতো মারাত্মক রোগের উৎস হতে পারে একাকিত্বই। ভারতে ২২ শতাংশ প্রাপ্তবয়স্ক একাই থাকেন। তাই এই সমস্যা যতটা বোঝা যাচ্ছে তার চেয়ে ভয়ঙ্কর রূপ নিতে পারে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নেতিবাচক চিন্তাধারা

আমরা সকলেই মাঝেমাঝে নেতিবাচক হয়ে পড়ি। জীবনে কিছুই যেন ঠিক মতো হচ্ছে না, এই ধরনের চিন্তা আমাদের গ্রাস করে। কিন্তু আবার কিছু দিনের মধ্যে সেগুলি ঝেরে ফেলে ফের নতুন উদ্যমে জীবনযাপন করি। অনেকেই এই নেতিবাচক চিন্তা থেকে বেরোতে পারেন না। এবং পরবর্তীকালে এই থেকে অবসাদ তৈরি হতে পারে। কিংবা আরও জটিল মানসিক সমস্যা তৈরি হতে পারে।

শারীরিক পরিশ্রমের অভাব

সারাদিন কম্পিউটারে বসে কাজ, গাড়ি করেই সব জায়গায় যাওয়া, বাড়িতেও শুয়ে বসে মোবাইল নিয়ে থাকা— সারা দিনে শারীরিক পরিশ্রম তো দূরের কথা, খুব বেশি হাঁটাচলা করারও সুযোগ মিলছে না এখনকার জীবনযাপনে। হালের গবেষণা বলছে, বসে থাকলে শরীরে ক্যানসার হওয়ার সম্ভাবনা বাড়ে। তা ছাড়াও নানা রকম রোগ দেখা যায়। হাড়ের সমস্যা, হজমের গোলমাল, ওবেসিটির মতো নানা রকম সমস্যা তৈরি হতে পারে শরীরে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE