Advertisement
০৫ মে ২০২৪
Apple Sneakers

নিলামে উঠছে অ্যাপ্‌ল সংস্থার বিশেষ স্নিকার্স, কত দামে বিক্রি হবে জুতো জোড়া?

নব্বইয়ের দশকে অ্যাপ্‌লের ‘ন্যাশলাল সেলস কনফারেন্স’-এর সময় কর্মীদের উপহার দেওয়ার উদ্দেশ্যে এই স্নিকার্সগুলি নকশা করা হয়েছিল অ্যাপেলে তরফে। এখন সেই জুতোই উঠছে নিলামে?

কী কী বৈশিষ্ট্য আছে অ্যাপ্‌লের স্নিকার্সে?

কী কী বৈশিষ্ট্য আছে অ্যাপ্‌লের স্নিকার্সে? ছবি: শাটারস্টক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৬ জুলাই ২০২৩ ১২:৫৭
Share: Save:

প্রযুক্তি সংস্থা অ্যাপেল এক সময় কিছু স্নিকার্স তৈরি করেছিল ‘স্পেশাল কলেকশন’ হিসাবে, তবে সেই জুতো সাধারণের জন্য কখনওই বাজারে ছাড়া হয়নি। দীর্ঘ কয়েক বছর পর অ্যাপেল সাধারণের কাছে সেই বিশেষ জুতো কেনার সুযোগ নিয়ে এসেছে।

স্নিকার্সগুলি কেবলমাত্র অ্যাপেলের কর্মীদের জন্যই তৈরি করা হয়েছিল, বিক্রির জন্য এর আগে কখনও জুতোগুলি বাজারে আনা হয়নি। নব্বইয়ের দশকে অ্যাপ্‌লের ‘ন্যাশলাল সেলস কনফারেন্স’-এর সময় কর্মীদের উপহার দেওয়ার উদ্দেশ্যে এই স্নিকার্সগুলি নকশা করা হয়েছিল সংস্থার তরফে। এ বার সেই সীমিত স্নিকার্সগুলি জনসাধারণের জন্য নিলামে তুলছে সাদাবিজ় নামক সংস্থা।

সাদাবিজ় সংস্থা তাদের ওয়েবসইটে একটি বিবৃতি দিয়ে জানিয়েছে, ‘সাদা রঙের এই স্নিকার্সে মিলবে অ্যাপেলের পুরোনো রামধনু রঙা লোগোর ছাপ। অ্যাপেলের পুরোনো কর্মীরা ছাড়া এই স্নিকার্সগুলি আগে কখনও কেউ দেখেননি। সাধারণের কাছে এই জুতো কেনার সুযোগটি তাই বেশ লোভনীয়’।

সেই সময় অ্যাপ্‌ল সংস্থা নিজেরা আদতে এই স্নিকার্সগুলি তৈরি করেনি। বিশেষ সংগ্রহের জন্য তারা ওমেগা স্পোর্টসের সঙ্গে যৌথ উদ্যোগে স্নিকার্সগুলি তৈরি করেছিল। সেই সময়ে অ্যাপ্‌ল হোন্ডা এবং ব্রাউনের মতো বেশ কিছু সংস্থার সঙ্গে যৌথ ভাবে কাজ করত, তবে খুবই বিশেষ কোনও কারণ থাকলে তবেই সেগুলি হত।

এই স্নিকার্সের মূল্য প্রাথমিক ভাবে ৫০ হাজার ডলার (ভারতীয় মুদ্রায় প্রায় ৪২ লক্ষ টাকা) নির্ধারণ করা হয়েছে। তবে সাদাবিজ় আশাবাদী যে নিলামে এর থেকে অনেক বেশি দাম উঠবে এই জুতোর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Apple
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE