Advertisement
০৬ মে ২০২৪
Pink Diamond

১১.১৫ ক্যারেটের বিরল গোলাপি হিরে নিলামে উঠল হংকং-এর বাজারে, দাম শুনেই চোখ কপালে উঠবে!

১১.১৫ ক্যারেট ওজনের কাছাকাছি এই হিরে যেমন দুষ্প্রাপ্য তেমনই অভিজাত। সম্প্রতি এই হীরকখণ্ডই নিলামে উঠল হংকং-এ। এই হিরের প্রতি ক্যারেটের আনুমানিক মূল্য প্রায় ৫৫.৭ মিলিয়ন ডলার।

এটি বিশ্বের দ্বিতীয় বৃহত্তম গোলাপি হিরে যা নিলামে উঠেছে।

এটি বিশ্বের দ্বিতীয় বৃহত্তম গোলাপি হিরে যা নিলামে উঠেছে। ছবি: সংগৃহীত

সংবাদ সংস্থা
হংকং শেষ আপডেট: ০৮ অক্টোবর ২০২২ ১৩:২৯
Share: Save:

বিশাল আকারের চৌকো গোলাপি রঙের হিরে। আলো ঠিকরে বেরচ্ছে তার শরীর থেকে। এমন এক হিরেই এখন আলোচনার শীর্ষে। ১১.১৫ ক্যারেট ওজনের কাছাকাছি এই হিরে যেমন দুষ্প্রাপ্য তেমনই অভিজাত। সম্প্রতি এই হীরকখণ্ডই নিলামে উঠল হংকং-এ। এই হিরের প্রতি ক্যারেটের আনুমানিক মূল্য প্রায় ৫৫.৭ মিলিয়ন ডলার (ভারতীয় মূল্যে ৪৭৮ কোটি টাকা)।

নিলামের আগে এই ‘উইলিয়ামসন পিঙ্ক স্টার’ নামক হিরেটির প্রাথমিক দাম নির্ধারণ করা হয় প্রায় ২১ মিলিয়ন ডলার (ভারতীয় মূল্যে ১৭৪ কোটি টাকা)। প্রায় দ্বিগুণ মূল্যে ফ্লোরিডার এক বাসিন্দা এই হিরেটি কিনে নেন।

১১.১৫ ক্যারেট ওজনের কাছাকাছি এই হিরে যেমন দুষ্প্রাপ্য তেমনই অভিজাত।

১১.১৫ ক্যারেট ওজনের কাছাকাছি এই হিরে যেমন দুষ্প্রাপ্য তেমনই অভিজাত। ছবি: সংগৃহীত

বিশ্ববাজারে গোলাপি হিরের চাহিদা সবচেয়ে বেশি। সাধারণত বেশির ভাগ গোলাপি হিরেই এক ক্যারেটের কম ওজনের হয়। সেখানে এই হিরের ওজন ও ঔজ্জ্বল্য এতটাই যে একে ‘বিরল’ বলে দাবি করছেন বিশেষজ্ঞরা। এটি বিশ্বের দ্বিতীয় বৃহত্তম গোলাপি হিরে যা নিলামে উঠেছে।

উইলিয়ামসন পিঙ্ক স্টারের নামকরণ করা হয়েছে অন্য দুটি গোলাপি হিরের নামানুসারে। রেকর্ড স্থাপনকারী ‘সিটিএফ পিঙ্ক স্টার’ এবং ‘উইলিয়ামসন স্টোন’ যেটি ২৩.৬ ক্যারেট হিরে যা ১৯৪৭ সালে রানি দ্বিতীয় এলিজাবেথকে বিবাহের উপহার হিসাবে দেওয়া হয়েছিল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Pink Diamond
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE