Advertisement
০৫ মে ২০২৪
Whisky

নিলামে উঠল ৯০ বছরের পুরনো হুইস্কির বোতল, কত দামে বিক্রি হল জানেন

ম্যাকালেন হুইস্কির জনপ্রিয়তা গোটা বিশ্বে। নিলামে এই হুইস্কির সর্বোচ্চ দর কত ওঠে?

Symbolic image.

কত দামে নিলাম হল এই হুইস্কির? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২১ নভেম্বর ২০২৩ ১৫:০৯
Share: Save:

পৃথিবীর সব রেকর্ড ভেঙে সবচেয়ে বেশি দামে নিলাম হল দুষ্প্রাপ্য ম্যাকালেন হুইস্কি। লন্ডনের সোথেবিসে সম্প্রতি একটি নিলামে ওঠে এই হুইস্কি। ম্যাকালেন হুইস্কির বিশ্বব্যাপী চাহিদা। নিলামে এই হুইস্কির সর্বোচ্চ দর ওঠে ২২ কোটি টাকা।

কিছু দিন আগেই নিলাম ওঠার খবর চাউর হয়েছিল। ১৯২৬ সালে ম্যাকালেন ডিসটিলারি ওই হুইস্কি তৈরি করেছিল। এই হুইস্কি যখন ৯৭ বছর আগে বোতলবন্দি করা হয়, তখন সেই সময়ের তুলনায় গোটা পদ্ধতি ছিল অনেক আধুনিক। এই পানীয়ের বিপুল দামের নেপথ্যে সেটাও একটি কারণ।

ইতিহাস বলছে, ১৯২৬ সালে বোতলবন্দি হলেও তা তৈরি হয়েছিল ১৮৮৬ সালে। দীর্ঘ ৬ দশক ধরে জারিত হওয়ার পর বোতলবন্দি করা হয়েছিল। নিলামে ওঠার আগে অনুমান করা হয়েছিল, এক বোতল হুইস্কির যা দাম উঠবে, তাতে ২৫ মিলিলিটার পেগের দাম পড়তে পারে ২৫ থেকে ৪০ হাজার ইউরো। ভারতীয় মুদ্রায় যার দাম উঠবে ২২ লক্ষ থেকে ৩৫ লক্ষ টাকা। অতীতে অবশ্য ওই সংস্থা হুইস্কির দুর্লভ বোতল বিক্রি করেছে। সেগুলির দামও ভাল উঠেছে। এই বোতলটির দাম নিয়েও আশা ছিল। কিন্তু প্রত্যাশা যে ছাপিয়ে যাবে, সেটা আশা করেনি কেউই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Whisky Drink
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE