Advertisement
১৮ এপ্রিল ২০২৪
Essential Oils

যে যে কারণে বাড়িতে ব্যবহার করতে হবে সুগন্ধী এই তেল

ঠিক কোন কোন বিষয়ে এসেনশিয়াল অয়েল এগিয়ে থাকবে অন্যদের চেয়ে?

মন ভাল রাখতে পারে এই তেলের গন্ধ।

মন ভাল রাখতে পারে এই তেলের গন্ধ।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৩ এপ্রিল ২০২১ ১৮:১৩
Share: Save:

হালে খুবই জনপ্রিয় হয়েছে এসেনশিয়াল অয়েল। অনেকেই ঘরে সুগন্ধের জন্য এই তেল ব্যবহার করেন। অনেকে মনে করেন, এতে মশা বা অন্য পতঙ্গের উৎপাত কমবে। আবার অনেকে এখনও এর জন্য রুম ফ্রেশনার বা মশা তাড়ানোর তেলেই বেশি ভরসা রাখেন।

কিন্তু ঠিক কোন কোন বিষয়ে এসেনশিয়াল অয়েল এগিয়ে থাকবে অন্যদের চেয়ে? রইল তেমন কয়েকটা উদাহরণ।

  • সুগন্ধের জন্য অনেকেই বেশি পছন্দ করেন সুগন্ধী মোমবাতি। কিন্তু দুটো কারণে এই এসেনশিয়াল অয়েল এগিয়ে থাকবে সুগন্ধী মোমবাতির চেয়ে। প্রথমত, মোমবাতি জ্বলার সময় কার্বন ডাই অক্সাইড-সহ অন্যান্য গ্যাস তৈরি হয়, যা শরীরের জন্য ভাল নয়। দ্বিতীয়ত, বাড়িতে শিশুরা থাকলে মোমবাতির আগুন তাদের জন্য মোটেই নিরাপদ নয়।
  • এসেনশিয়াল অয়েলের সুগন্ধ শুধু মন ভাল রাখে, তাই নয়। এই তেল ত্বকের জন্য খুব ভাল। এই তেলের বাষ্প বাতাসে ছড়িয়ে পড়ে। সেই বাষ্প আবার ঘরে যাঁরা রয়েছেন, তাঁদের ত্বকে মেশে। এটি ত্বকের পক্ষে খুবই উপকারী।
  • বাতাসে সব সময়ই এমন কিছু ভাসমান পদার্থ থাকে, যা অ্যালার্জির সৃষ্টি করে। এসেনশিয়াল অয়েল এই পদার্থগুলিকে ভেসে থাকতে দেয় না। সাধারণ রুম ফ্রেশনার এই কাজ করতে পারে না। বরং তাতে থাকা রাসায়নিক অনেক ক্ষেত্রেই অ্যালার্জির কারণ হয়ে দাঁড়ায়।
  • মশা তাড়ানোর তেল শরীরের এবং পরিবেশের ক্ষতি করে। এসেনশিয়াল অয়েল শরীরের জন্য ভাল, পরিবেশবান্ধবও। ফলে এর প্রভাবে মশা তো চলে যাবেই, পাশাপাশি শরীরেরও ক্ষতি হবে না।
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Essential Oils
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE