Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২০ অক্টোবর ২০২১ ই-পেপার

Recipe: রোজকার ডাল-ভাতে রুচি নেই? ভাত দিয়েই বানিয়ে ফেলুন এই কন্টিনেন্টাল পদগুলি

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ০৩ জুলাই ২০২১ ১৬:০৩
চিকেন রিসোতো

চিকেন রিসোতো
ফাইল চিত্র

গরম একটু কমলেই ভালমন্দ খাওয়ার ঝোঁক বেড়ে যায়। বাড়ির সাধারণ খাবার যেন আর মুখে রোচে না। আবার সব সময় রেস্তরাঁর উপরে নির্ভর করলেও চলে না। ধরুন কন্টিনেন্টাল রান্না আপনার ভীষণ পছন্দের। কিন্তু বাড়িতে কী ভাবে বানাবেন সেটা ভাবছেন তো? জিভে জল আনা এই ধরনের রান্না বাড়িতে বানানো কিন্তু খুব একটা ঝক্কির নয়। একটু ধৈর্য ধরে রান্নায় মন দিলে বাড়িতেই বানানো যাবে কন্টিনেন্টাল পদ। এই রকম দুই পদের হদিশ রইল এখানে।

চিকেন রিসোতো

উপকরণ:

Advertisement

চিকেন ব্রেস্ট: ৫০০ গ্রাম (গ্রিল করা)

চিকেন স্টক: ৪ কাপ

ভেজিটেবিল অয়েল: ১ টেবিল চামচ

মাখন: ৩ টেবিল চামচ

পেঁয়াজ সরু করে কাটা: ১/২ কাপ

আরবোরিও রাইস (না পেলে গোবিন্দভোগ চালও ব্যবহার করতে পারেন): ২ কাপ

হোয়াইট ওয়াইন: ১/২ কাপ

পার্মেসন চিজ: ১/৪ কাপ

নুন: সামান্য

প্রণালী:

প্রথমে চিকেন ব্রেস্টকে ছোট ছোট টুকরো করে কেটে নিয়ে আলাদা করে সরিয়ে রাখুন। এবার কড়াইয়ে চিকেন স্টক দিয়ে সেটা গরম করুন। আঁচ কমিয়ে রাখুন, যাতে স্টক ফুটে না যায়। এবার একটি বড় মাপের কড়াইতে তেল এবং ১ টেবিল চামচ মাখন দিন। গরম হলে কুচো করে রাখা পেঁয়াজ দিয়ে মিনিট তিনেক ভাজতে থাকুন। এবার চালটা দিয়ে ২ মিনিট রাঁধুন। মাঝে মাঝেই একটি কাঠের হাতা নাড়তে থাকুন, যাতে চালটা বাদামি না হয়ে যায়। সুন্দর গন্ধ বেরিয়ে এলে ওয়াইন দিন। যতক্ষণ না ওয়াইন ঠিক মতো মিশে যাচ্ছে নাড়তে থাকুন। এবার একটু একটু করে চিকেন স্টক দিতে থাকুন এবং সমানে নাড়তে থাকুন। মিনিট কুড়ি পর চাল শুকিয়ে গেলে বাকি স্টকটুকু দিয়ে নাড়তে থাকুন। এবার বাকি মাখন, পার্মেসন চিজ এবং নুন দিয়ে ভাল করে নাড়তে থাকুন। এবার টুকরো করে রাখা চিকেনগুলো দিয়ে ভাল করে মিশিয়ে নিন। উপরে পার্মেসন চিজ ছড়িয়ে গরম গরম পরিবেশন করুন।

ওয়ান পট ক্রিমি গারলিক চিকেন রাইস।

ওয়ান পট ক্রিমি গারলিক চিকেন রাইস।
ফাইল চিত্র


ওয়ান পট ক্রিমি গারলিক চিকেন রাইস

উপকরণ:

চিকেন ব্রেস্ট: ৫০০ গ্রাম (টুকরো করে কাটা)

রসুনগুঁড়ো: ১ চা চামচ

নুন: ১/২ চা চামচ

মরিচ: ১/২ চা চামচ

অলিভ অয়েল: ১ টেবিল চামচ

রসুনকুচি: ৩ কোয়া

বাসমতি চাল: ৩/৪ কাপ

চিকেন ব্রথ: ২ কাপ

ছোট পালং শাক: ২ কাপ

হেভি ক্রিম: ২ টেবিল চামচ

উপকরণ:

চিকেন ব্রেস্টে ভাল করে গার্লিক পাউডার, মরিচ ও নুন মাখিয়ে নিন। এবার মাঝারি আঁচে কড়াই বসিয়ে তাতে অলিভ অয়েল দিয়ে দিন। এবার তাতে মাখানো চিকেন ব্রেস্টের টুকরোগুলো দিয়ে দিন। মিনিট তিনেক নাড়ার পর বাদামি হয়ে গেলে রসুনকুচি দিয়ে ৩০ সেকেন্ড নাড়ুন। এবার চিকেন ব্রথ ও চালটা দিয়ে নাড়তে থাকুন। নাড়া হয়ে গেলে ঢাকা দিয়ে সিদ্ধ হতে দিন। ২০ মিনিট পর আঁচ বন্ধ করে পালং শাকের টুকরোগুলো উপর থেকে ছড়িয়ে দিন। ৫ মিনিট ঢাকা দিয়ে রাখুন। ঢাকা সরিয়ে একটু ফুটিয়ে নিয়ে ক্রিম মিশিয়ে গরম গরম পরিবেশন করুন।

আরও পড়ুন

Advertisement