Advertisement
০৪ মে ২০২৪
Ways To Forget Your Ex

বিচ্ছেদের পরও প্রাক্তন প্রায়ই স্বপ্নে আসে? কাজে মন দিতে প্রেমের ঘোর কাটাতে কী করবেন?

দ্বিধা, সংশয়, মানসিক অস্থিরতার মধ্যে অনেকেই থাকেন, যাঁরা বিচ্ছেদের পরেও প্রাক্তনকে ভুলতে পারেন না। এই ক্ষত তাঁদের মানসিক ও শারীরিক, উভয় ক্ষেত্রেই পড়ে। কী ভাবে সেই ঘোর থেকে বেরিয়ে আসবেন?

বিচ্ছেদের পর নিজেকে দোষারোপ করা বা নিজের খুঁত খুঁজে বার করার কোনও মানে হয় না।

বিচ্ছেদের পর নিজেকে দোষারোপ করা বা নিজের খুঁত খুঁজে বার করার কোনও মানে হয় না। ছবি: ‘প্রাক্তন’ ছবির একটি দৃশ্য।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৭ নভেম্বর ২০২২ ১৫:৪৯
Share: Save:

দীর্ঘ কয়েক বছরের প্রেমের সম্পর্কে থাকার পর অনেক সময়েই নানা কারণে তাতে ইতি টানতে হয়। তখন সেই সম্পর্কের ঘোর থেকে বেরিয়ে আসা বা প্রাক্তনকে একেবারে ভুলে যাওয়া সহজ নয়। দ্বিধা, সংশয়, মানসিক অস্থিরতার মধ্যে অনেকেই থাকেন, যাঁরা বিচ্ছেদের পরেও প্রাক্তনকে ভুলতে পারেন না। এই ক্ষত তাঁদের মানসিক ও শারীরিক উভয় ক্ষেত্রেই পড়ে। কী ভাবে সেই ঘোর থেকে বেরিয়ে আসবেন?

বাস্তবে বাঁচুন: বিচ্ছেদের সিদ্ধান্ত যদি নিয়েই ফেলেন, তা হলে চেষ্টা করুন প্রাক্তনের সঙ্গে সব রকম যোগাযোগ বন্ধ করে দিতে। মনে কোনও রকম আশা রাখবেন না। অনেকেই বিচ্ছেদের পর বন্ধুত্ব রক্ষার চেষ্টা করেন। কিন্তু মনে রাখবেন, প্রাক্তনকে জীবনের অংশীদার করার জন্য যে পরিণত মন দরকার, তা অনেকের না-ও থাকতে পারে। যোগাযোগ থাকলে সেই পিছুটান থেকে নিজেকে বার করে আনা মুশকিল হবে।

নিজেকে বেশি করে সময় দিন: বিচ্ছেদের পর নিজেকে দোষারোপ করা বা নিজের খুঁত খুঁজে বার করার কোনও মানে বয় না। তার চেয়ে নিজেকে ভালবেসে গুছিয়ে নেওয়ার গুরুত্ব অনেক বেশি। মন ভাল করতে কোথাও ঘুরে আসতে পারেন। নিজের পছন্দের কাজগুলিতে বেশি করে সময় দিন। পছন্দের বন্ধুবান্ধব এবং পরিবারের সঙ্গে সময় কাটান। দেখবেন পিছুটান থেকে অনেকটাই বেরিয়ে আসতে পারবেন।

অনেক ক্ষেত্রেই কাছের মানুষের থেকে পাওয়া আঘাত রাগের জন্ম দেয়।

অনেক ক্ষেত্রেই কাছের মানুষের থেকে পাওয়া আঘাত রাগের জন্ম দেয়। প্রতীকী ছবি।

সময়ের সঙ্গে চলুন: অনেক ক্ষেত্রেই কাছের মানুষের থেকে পাওয়া আঘাত রাগের জন্ম দেয়। রাগ জন্ম দেয় ঘৃণা। কিন্তু এর কোনওটিই মানসিক স্বাস্থ্যের পক্ষে খুব একটা ভাল নয়। অতীতের সঙ্গে বোঝাপড়া করতে চেষ্টা করুন। অতীতকে আঁকড়ে ধরে বসে থাকলে সামনের জীবনে এগিয়ে যেতে পারবেন না। সময় সব আঘাত থেকে বেরিয়ে আসতে সাহায্য করে। তাই খানিকটা সময় দিন নিজেকে।

সৃজনশীল কাজের সঙ্গে যুক্ত হন: বিচ্ছেদের সময়ে অনেক ক্ষেত্রেই মানসিক চাপ কমানোর জন্য মস্তিষ্ক চেষ্টা করে খারাপ স্মৃতিগুলিকে ভুলিয়ে দিয়ে সুখের স্মৃতিগুলিকে সামনে নিয়ে আসার। এই সময় মন না চাইলেও চেষ্টা করুন নিজেকে কোনও সৃজনশীল কাজের সঙ্গে যুক্ত রাখার। ভাল কিছু কাজ করুন তাতে মনও ভাল থাকবে।

প্রাক্তনকে এড়িয়ে চলুন: প্রাক্তন যদি আপনার সোশ্যাল মিডিয়ায় থাকেন, তা হলে তাঁকে সব জায়গা থেকে ব্লক করে দেওয়াই শ্রেয়। তিনি থাকতে পারেন, এমন কোনও জায়গায় প্রথম প্রথম না যাওয়াই ভাল। তাঁর ছবি, তাঁর রোজের কীর্তি আপনার সামনে ক্রমাগত ভাসতে থাকলে তাঁর সঙ্গে কাটানো মুহূর্তগুলি আপনাকে আরও বেশি কষ্ট দেবে। ভুলতে দেবে না পুরনো স্মৃতি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Relationship Tips Relationship Advice
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE