Advertisement
০৭ মে ২০২৪
Online Dating

পুজোর আগে সঙ্গী খুঁজছেন? অনলাইনে কারও সঙ্গে আলাপ হলে প্রথম ডেটে কী করবেন, কী করবেন না?

সোশ্যাল মিডিয়ার হাত ধরে মনের মতো মানুষকে খুঁজে পান অনেকেই। পুজোর আগে আপনিও কি অনলাইনেই সঙ্গীর খোঁজ করছেন? প্রথম সাক্ষাতের আগে কী কী কথা মাথায় রাখবেন?

কর্মব্যস্ত জীবনে আলাদা করে মনের মানুষ খুঁজে পাওয়ার সুযোগ হয়ে ওঠে না অনেকের।

কর্মব্যস্ত জীবনে আলাদা করে মনের মানুষ খুঁজে পাওয়ার সুযোগ হয়ে ওঠে না অনেকের। ছবি: শাটারস্টক।

আনন্দবাজার অনলাইন
কলকাতা শেষ আপডেট: ২৪ অগস্ট ২০২৩ ১৬:৩৩
Share: Save:

সামনেই পুজো। আর পুজো এলেই বন্ধুবান্ধবদের খোঁজ পাওয়া দায়। সবাই তো তখন ব্যস্ত নিজের প্রেমিক-প্রেমিকাদের সঙ্গে। পুজোর সময় ‘সিঙ্গল’ থাকার ব্যথাটা বোধ হয় সবচেয়ে বেশি বাড়ে। সঙ্গী বাছাইয়ের ক্ষেত্রে এখন অ্যাপ ও সমাজমাধ্যমের উপর ভরসা রাখছেন অনেকেই। কর্মব্যস্ত জীবনে আলাদা করে মনের মানুষ খুঁজে পাওয়ার সুযোগ হয়ে ওঠে না অনেকের। অন্য দিকে একেবারে অচেনা কারও সঙ্গে জীবনের বাকি সময় কাটাতেও রাজি নয় আধুনিক প্রজন্ম। স্বাভাবিক ভাবেই জনপ্রিয়তা বাড়ছে অনলাইন ডেটিং অ্যাপগুলির। সোশ্যাল মিডিয়ার হাত ধরেও মনের মতো মানুষকে খুঁজে পান অনেকেই। পুজোর আগে আপনিও কি অনলাইনেই সঙ্গীর খোঁজ করছেন?

যে কোনও ডেটিং অ্যাপ কিংবা সমাজমাধ্যমে আলাপের পর ভাল লাগার মানুষটির সঙ্গে প্রথম মুখোমুখি সাক্ষাতে অবশ্যই কিছু নিয়ম মেনে চলতে হবে। দীর্ঘমেয়াদী সম্পর্ক ও বন্ধুত্ব টিকিয়ে রাখার ক্ষেত্রে প্রথম সাক্ষাৎটা কিন্তু ভীষণ জরুরি। তাই কেবল দেখা করাই নয়, সম্পর্ক টিকিয়ে রাখতে মেনে চলুন বিশেষ কিছু নিয়ম।

১) অনলাইনে কাউকে পছন্দ হয়েছে। সামনের জন যদি দেখা করার জন্য খুব বেশি তাড়াহুড়ো করেন, তা হলে কিন্তু সতর্ক হোন। কারও সঙ্গে দেখা করার আগে নিজেকে সময় দিন, অপর জনকে বুঝতে সময় নিন। প্রথম ডেটের দিন ক্ষণ নির্ধারণ করতে তাড়াহুড়ো করবেন না।

প্রথম দিনই খুব আবেগতাড়িত হয়ে নিজের বিষয়ে সবটা উজাড় করবেন না।

প্রথম দিনই খুব আবেগতাড়িত হয়ে নিজের বিষয়ে সবটা উজাড় করবেন না। ছবি: সংগৃহীত।

২) সরাসরি দেখা করার আগে ভিডিয়ো কলে এক বার সঙ্গীর সঙ্গে কথা বলে নিন। ডেটিং অ্যাপে অনেকেই এডিট করা ছবি ব্যবহার করেন। বাস্তবের সঙ্গে সেই ছবির অনেক ক্ষেত্রেই মিল পাওয়া যায় না। তাই ডেটিং অ্যাপের ছবি দেখে কারও প্রেমে পড়ার আগে ভিডিয়ো কলে এক বার কথা বলে নেওয়া ভাল।

৩) প্রথমেই এমন একটা জায়গা বাছুন, যা আপনার চেনা এলাকার মধ্যে পড়ে ও জনবহুল। খুব ফাঁকা এলাকা, হোটেলের ঘর বা অচেনা জায়গা দেখা করার জন্য না বাছাই শ্রেয়। পারলে ওই এলাকায় বিপদে পড়লে আপৎকালীন কিছু ফোন নম্বরও সঙ্গে রাখুন। আপনি কার সঙ্গে আর কোথায় ডেটে যাচ্ছেন, সেই খবর কাছের কাউকে আগে থেকে দিয়ে রাখুন। যদি দেখেন, আপনার অনিচ্ছা সত্ত্বেও পাশের মানুষটি ঘনিষ্ঠ হওয়ার চেষ্টা করছেন, তবে প্রতিবাদ করুন ও দরকারে সেই জায়গা থেকে বেরিয়ে আসুন।

৪) প্রথম ডেটে একে অপরের সঙ্গে যত কথা বলবেন, ততই ভাল। তবে মনে রাখবেন, নিজের সম্পর্কে এমন কিছু বলবেন না, যা বিশ্বাসযোগ্য নয়। অকারণ মিথ্যা বলে মন জয় করারও চেষ্টা করবেন না। আপনি যেমন, ঠিক সে ভাবেই নিজেকে তুলে ধরুন সঙ্গীর সামনে। এতে ভবিষ্যতে সম্পর্কটি এগোলে জটিলতা কম হবে।

৫) প্রথম দিনই খুব আবেগতাড়িত হয়ে নিজের বিষয়ে সবটা উজাড় করবেন না। বিশ্বাস ও ভরসা তৈরি হওয়ার সময় দিন। প্রথম দিনই নিজের ব্যক্তিগত বিষয় নিয়ে কথা বলবেন না। অতীতের সম্পর্ক নিয়েও কথা সে দিন এড়িয়ে চলুন। বরং সময় দিন নতুন সম্পর্কটাকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Online Dating Online Dating Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE