Advertisement
২৮ জানুয়ারি ২০২৩
Pet Care

আদর করে পোষ্যের মুখে বিষ তুলে দিচ্ছেন না তো? কোন কোন খাবার কুকুরছানার মুখে গেলেই বিপদ

আসলে মানুষ খায় এমন বহু খাবারই কুকুরকে খাওয়ানোটা ঠিক না। এতে কুকুরছানার ক্ষতি হতে পারে। জেনে নিন কোন খাবারগুলি আপনার জন্য ভাল হলেও কুকুরদের জন্য ক্ষতিকারক।

জেনে নিন, কোন খাবারগুলি আপনার জন্য ভাল হলেও কুকুরদের জন্য ক্ষতিকারক।

জেনে নিন, কোন খাবারগুলি আপনার জন্য ভাল হলেও কুকুরদের জন্য ক্ষতিকারক। ছবি: শাটারস্টক।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৫ জানুয়ারি ২০২৩ ১১:০৭
Share: Save:

সকালে ঘুম ভাঙে কুলফির চিৎকারে। সারাদিন ধরে চলে তার দাপাদাপি। লেজ নেড়ে নেড়ে সারাটা বাড়িতে তার অবাধ বিচরণ। গোটা বাড়িটাকেই আনন্দে ভরিয়ে রাখে আপনার পোষা কুকুরছানা কুলফি। তার যত্নআত্তিতে আপনিও কোনও ত্রুটি রাখেন না। তার স্নান থেকে, ঘুম, খাওয়া-দাওয়া— সব দিকেই আপনার কড়া নজর। পরিবারের আর পাঁচটা সদস্যের মতো অজান্তেই কুলফি আপনাদের মধ্যে একজন হয়ে গিয়েছে। আপনারা যা যা খান, কুকুরছানাটিকেও সেগুলি খেতে দেন। এত দূর অবধি কিন্তু ঠিক ছিল। আপনারা যা খান, তা আপনার কুকুরকে খাইয়েই গড়বড় করেছেন। আসলে মানুষ খায় এমন বহু খাবারই কুকুরকে খাওয়ানোটা ঠিক না। এতে কুকুরছানার ক্ষতি হতে পারে। জেনে নিন, কোন খাবারগুলি আপনার জন্য ভাল হলেও কুকুরদের জন্য ক্ষতিকারক।

Advertisement

চকোলেট: চকোলেটে থাকে মিথেলজ়্যান্থিন নামে একটি যৌগ, যা কুকুরের বিপাকপ্রক্রিয়া বন্ধ করে দিতে পারে। সামান্য চকোলেট, বিশেষ করে ডার্ক চকোলেট খাওয়ার পর কুকুরছানার ডায়রিয়া এবং বমি হতে পারে। বেশি মাত্রায় চকোলেট খাওয়ালে খিঁচুনি, হৃদ্‌যন্ত্রের কার্যকারিতা কমে যাওয়া এমনকী, মৃত্যুও হতে পারে।

অ্যাভোকাডো: এই ফলে পারসিন নামে একটি যৌগ থাকে যা বেশি মাত্রায় কুকুরের পেটে গেলে তার অস্বস্তি হতে পারে। এই ফল প্রিয় পোষ্যটিকে না দেওয়াই ভাল।

আঙুর খেলে কুকুরছানার কিডনি বিকল হওয়ার সম্ভাবনা বাড়ে।

আঙুর খেলে কুকুরছানার কিডনি বিকল হওয়ার সম্ভাবনা বাড়ে।

আঙুর, কিশমিশ: ভুলেও এই দুই ফল পোষ্যকে দেবেন না। এই ফলগুলি খেলে কুকুরছানার কিডনি বিকল হওয়ার সম্ভাবনা বাড়ে।

Advertisement

দুধ: দুগ্ধজাত কোনও খাবার যেমন ছানা, পায়েশ, মিষ্টি কুকুরছানাকে ভুলেও দেবেন না। কিছু শর্করা ও ফ্যাটি অ্যাসিডকে হজম করার মতো উৎসেচক থাকে না কুকুরদের শরীরে। আর তাতেই হয় সমস্যা।

পেঁয়াজ-রসুন: কুকুরের খাবারে পেঁয়াজ-রসুন বেশি থাকলে তাদের অ্যানিমিয়াতে আক্রান্ত হওয়ার সম্ভাবনা বাড়ে। এই দুই সব্জিতে থাকা বিশেষ যৌগ কুকুরের শরীরের লোহিত রক্তকণিকাগুলিকে ধ্বংস করে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.