Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Relationship Advice

Relationship Advice: বয়স ৩০ পেরিয়েছে, তবুও ‘সিঙ্গল’? মনের মানুষের খোঁজ মিলবে কী ভাবে

অনেক সময়ে শত চেষ্টা করেও মনের মতো সঙ্গী পাওয়া যায় না। একটু ভেবে দেখলেই বুঝবেন কেন এমন হচ্ছে। ত্রুটি আপনারই নয় তো?

আদৌ কি আপনি নতুন সম্পর্কে জড়ানোর জন্য মানসিক ভাবে তৈরি?

আদৌ কি আপনি নতুন সম্পর্কে জড়ানোর জন্য মানসিক ভাবে তৈরি?

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৩ জুলাই ২০২২ ১৭:৪৭
Share: Save:

অনেক দিন ধরেই মনে করছেন, এ বার একটা দীর্ঘকালীন সম্পর্কে জড়াবেন। কিন্তু কিছুতেই মনের মতো সঙ্গী পাচ্ছেন না? ভাল করে ভেবে দেখুন, আপনার মধ্যেই কোনও জড়তা কাজ করছে না তো? আদৌ কি আপনি নতুন সম্পর্কে জড়ানোর জন্য মানসিক ভাবে তৈরি? কোন কোন কারণে নিজেকে আটকে রাখছেন, নিজের কাছে সেই প্রশ্ন করুন।

বয়স ৩০ পেরিয়েছে! বাড়ির লোকেরা বিয়ে করার জন্য ইতিমধ্যেই চাপ দিতে শুরু করেছেন! আপনারও ইচ্ছা আছে। কিন্তু পছন্দের সঙ্গী পাচ্ছেন কই!

কেন এমনটা হচ্ছে জানেন?

আকাশাছোঁয়া প্রত্যাশা

আপনি কি মনে মনে ‘আদর্শ’ সঙ্গীর একটি ছবি তৈরি করে ফেলেছেন? অনেক সময়ে আমরা চলচ্চিত্র বা সাহিত্য থেকে প্রেম সম্পর্কে কিছু ভ্রান্ত ধারণা তৈরি করে নিই। আপনি যে গুণগুলি সঙ্গীর মধ্যে খুঁজছেন, তাঁর প্রত্যেকটি কারও মধ্যে না-ও থাকতে পারে। তাই সঙ্গীর কোন গুণকে প্রাধান্য দেবেন, তা আগে স্থির করে নিন। মনে রাখবেন, আপনার মধ্যেও প্রচুর খামতি রয়েছে। তাই সঙ্গী সম্পর্কে আকাশাছোঁয়া প্রত্যাশা তৈরি করে ফেলবেন না।

বিশ্বাসের অভাব

অতীতের কোনও সম্পর্কে যদি প্রতারিত হয়ে থাকেন, তা হলে সহজে অন্য কাউকে বিশ্বাস করা বেশ কঠিন। এর প্রভাব পড়ে নতুন যে কোনও সম্পর্কেও। নতুন কোনও সম্পর্কে নিজেকে জড়ানোর আগে অনেক দ্বিধা হওয়াই স্বাভাবিক। তবে সব মানুষ এক রকম হয় না। একই অভিজ্ঞতা আপনার বার বার হবে, তা ধরে নেওয়ার কোনও কারণ নেই।

অতীতের পিছু ডাক

পুরনো কোনও সম্পর্ক আচমকা ভেঙে গেলে মন কিছুতেই মেনে নিতে পারে না। জীবনে নতুন কেউ এলে অজান্তেই মন বার বার অতীতের সঙ্গে তাঁর তুলনা করে। সেই থেকেই তৈরি হয় নতুন সম্পর্ক ভেঙে দেওয়ার প্রবণতা। অতীতকে আঁকড়ে থাকবেন না। বর্তমান জীবন উপভোগ করার চেষ্টা করুন। তা হলেই আপনি ভাল থাকবেন।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

আত্মবিশ্বাসের অভাব

পুরনো কোনও সম্পর্ক আপনার ভুলে ভেঙে গিয়েছে বলে সারা ক্ষণ দোষারোপ করবেন না। এ ক্ষেত্রে আত্মবিশ্বাসের অভাব থেকেই নতুন কোনও সম্পর্কে জড়াতে ভয় পান। তাই নিজেকে সময় দিন। আত্মবিশ্বাসের অভাব থাকলে কোনও দিন কোনও সুস্থ সম্পর্ক গড়ে উঠবে না।

সম্পর্ককে চালনা করার প্রবণতা

অনেকেই মনে করেন সম্পর্কে জড়ানোর প্রথম দিন থেকেই তিনি সেই সম্পর্ককে চালনা করবেন। দুই ব্যক্তির মধ্যে যদি বোঝাপড়া থাকে, তবেই সে সম্পর্ক সুখের হবে। সঙ্গীকে নিজের নিয়ন্ত্রণে রাখার মনোভাব থেকে বেরিয়ে আসুন। সম্পর্কের চাবি দু’জনের হাতে থাকাই

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Relationship Advice marriage
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE