Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Pet Care

৫ উপায়: পোষ্য থাকলেও ঘর থাকবে ঝকঝকে, পড়ে থাকবে না একগুচ্ছ লোম

মানুষের চুলের মতো পোষ্যের লোমও ঝরে পড়ে চারিদিকে। জামা-কাপড় থেকে শুরু করে ঘরের কার্পেট সর্বত্র আটকে থাকা সেই লোম থেকে মুক্তি পেতে কী করবেন?

image of pet

পোষ্যের লোম থেকে মুক্তির উপায় কী? ছবি- সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৪ ফেব্রুয়ারি ২০২৩ ১৭:১৫
Share: Save:

মানুষের মাথার চুলের মতোই পোষ্যের গায়ের লোমও ঝরে পড়ে বিভিন্ন ঋতুতে। পাখার হাওয়ার সঙ্গে সঙ্গে তা উড়তে থাকে ঘরের বিভিন্ন কোণে। ফাঁকা মেঝে পরিষ্কার করার সময় ঝাঁটা দিয়ে তা এক জায়গায় জড়ো করা গেলেও বিছানার চাদর বা মেঝেতে পাতা কার্পেটে যদি পোষ্যের লোম আটকে যায়, তখনই ঘটে বিপত্তি। পোষ্যের প্রতি অপত্য স্নেহ থাকলেও কালো জামায় সর্বত্র তার সাদা লোম নিয়ে বাইরে বেরোতে মোটেও ভাল লাগে না। এর হাত থেকে মুক্তির উপায় কী?

বেশ কিছু সহজ উপায় রয়েছে যাতে আপনার বা়ড়ি ঝকঝকে থাকবে। জেনে নিন সেগুলি কী।

১) রবাবের গ্লাভ্‌স

কার্পেট বা চাদরের উপর ওই গ্লাভ্‌স পরা হাত বুলিয়ে নিন। রবারের গায়ে সূক্ষ্ম সূক্ষ্ম লোম আটকে যাবে সহজেই। সাদা পাথরের মেঝেতে হারিয়ে যাওয়া সাদা লোম খুঁজে পেতেও সমস্যা হবে না।

Image of pet

চাদর বা কার্পেটের গায়ে বুলিয়ে নিলেই ঝরে পড়া লোম আটকে যায় এই রোলারের গায়ে। ছবি- সংগৃহীত

২) ভ্যাকিউম ক্লিনার

কার্পেট থেকে আসবাবপত্র— বাড়ির সব কিছু থেকে পোষ্যর লোম সহজেই তুলে আনতে পারেন এই ভ্যাকিউম ক্লিনার দিয়ে। এর সঙ্গে বিভিন্ন ছোট ছোট যন্ত্রাংশ দেওয়া থাকে, প্রয়োজন অনুযায়ী ভ্যাকিউম ক্লিনারের মুখে লাগিয়ে নিলে লোম তুলে ফেলা সহজ হয়।

৩) ভেজা স্পঞ্জ

মেঝে মুছতে সুতির কাপড় ব্যবহার করেন অনেকে। কিন্তু এই ধরনের কাপড়ে লোম লাগলে তা জলের সঙ্গে ধুয়ে যায় না, আটকে থাকে। পরবর্তী সময়ে আবার ওই কাপ়ড় দিয়ে মেঝে মুছতে গেলে সেখান থেকে লোম ছড়াতে পারে। তাই ঝরে পড়া লোম পরিষ্কার করতে স্পঞ্জ ভিজিয়ে মুছে ফেলতে পারেন।

৪) রবারের ঝাঁটা

প্লাস্টিকের বা শলার ঝাঁটার বদলে রবারের কাঠি দিয়ে তৈরি ঝাঁটা ব্যবহার করতে পারেন। মেঝে মোছার পরও লোম থেকে গেলে এই ঝাঁটা দিয়ে মেঝে পরিষ্কার করে ফেলতে পারেন।

৫) লিন্ট রোলার

পোষ্যদের জিনিস পাওয়া যায়, এমন বিপণিতে বিশেষ এক ধরনের রোলার কিনতে পাওয়া যায়। এই যন্ত্রটি এক বার চাদর বা কার্পেটের গায়ে বুলিয়ে নিলেই ঝরে পড়া লোম আটকে যায় ওই রোলারের গায়ে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Pet Care Pet Hair HairFall
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE