Advertisement
২৪ এপ্রিল ২০২৪
Urinary Tract Infection of Pets

৫ লক্ষণ: জানান দেয় পোষ্য সারমেয়র মূত্রনালির সংক্রমণ হয়েছে কি না

মূত্রনালির সংক্রমণ মানুষের হয়, তা জানা ছিল। কিন্তু কুকুরদেরও যে এই সমস্যা হতে পারে, তা জানতেন কি?

Image of Dog

মূত্রনালির সংক্রমণ যে কুকুরদেরও হতে পারে, তা জানতেন কি? ছবি- সংগৃহীত

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ৩০ মে ২০২৩ ২০:৩১
Share: Save:

কিছু দিন ধরেই হঠাৎ লক্ষ করছেন, বাড়ির পোষ্য সারমেয়টি যেখানে সেখানে বার বার প্রস্রাব করে ফেলছে। শুধু তাই নয়, প্রস্রাব করার খানিক ক্ষণের মধ্যেই মেঝেতে কেমন একটা দাগও হয়ে যাচ্ছে। এমন সমস্যা তো আগে কোনও দিন চোখে পড়েনি। তাই ঠিক বুঝে উঠতে পারছেন না সমস্যাটা কোথায়? পশু চিকিৎসকের কাছে নিয়ে যেতে তিনি পরীক্ষা করে জানালেন, সারমেয়টির ‘ইউটিআই’ হয়েছে। মূত্রনালির সংক্রমণ মানুষের হয়, তা জানা ছিল। কিন্তু কুকুরদেরও যে এই সমস্যা হতে পারে, তা জানতেন কি?

মূত্রনালির সংক্রমণ যে শুধু মানুষেরই হয়, এমন ধারণা কিন্তু মোটেও ঠিক নয়। পশু চিকিৎসকরা বলছেন, ব্যাক্টেরিয়ার সংক্রমণ এবং জল কম খাওয়া— এই দুই কারণে চারপেয়েদেরও এই রোগ দেখা দিতে পারে। যার ফলে কিডনি, মূত্রথলি এবং মূত্রনালি পর্যন্ত এই সংক্রমণ ছড়িয়ে পড়তে পারে। চিকিৎসকেরা বলেন, যে কোন বয়সে, যে কোনও প্রজাতির কুকুরের মধ্যে এই রোগ দেখা দিতে পারে। কিন্তু মেয়ে কুকুরদের মধ্যে এই সমস্যা বেশি দেখা যায়।

এই রোগে আক্রান্ত হলে কী ধরনের সমস্যা হয়?

১) বার বার মূত্রত্যাগ

এমনিতেই একাধিক বার প্রস্রাব করার প্রবণতা রয়েছে সারমেয়দের। কিন্তু তার পরিমাণ যদি আরও বেড়ে যায়, তা হলে বুঝতে হবে কোনও সমস্যা হচ্ছে। তবে এ ক্ষেত্রে প্রস্রাবের পরিমাণ কিন্তু স্বাভাবিকের তুলনায় কমে যেতে পারে।

২) প্রস্রাব করতে কষ্ট

বার বার বেগ এলেও প্রস্রাব করা অত্যন্ত কষ্টকর হয়ে ওঠে। সংক্রমণের কারণে হওয়া ব্যথা, যন্ত্রণা বা প্রদাহের কারণেই সাধারণত এই ধরনের সমস্যা হয়।

৩) প্রস্রাবে রক্ত

পোষ্যের মূত্রে যদি রক্তের উপস্থিতি লক্ষ করেন, সে ক্ষেত্রেও সতর্ক হতে হবে। যদিও প্রস্রাবের সঙ্গে রক্ত দেখা দেওয়া শুধুমাত্র মূত্রনালির সংক্রমণের কারণে হয় না। তা অন্য আরও অনেক রোগের উপসর্গ হতে পারে।

৪) দুর্গন্ধযুক্ত প্রস্রাব

স্বাভাবিক ভাবে চারপেয়েদের মূত্রে যেমন গন্ধ হয়, এই সময়ে তা আরও বেড়ে যেতে পারে। প্রস্রাবের এই দুগর্ন্ধ ব্যাক্টেরিয়ার কারণে হতে পারে।

৫) মূত্রাশয় সংলগ্ন অঞ্চল চাটা

শরীরের যে অংশে সমস্যা দেখা দেয়, সেই নির্দিষ্ট জায়গা জিভ দিয়ে বার বার চেটে নেওয়া যে কোনও চারপেয়েদের সহজাত প্রবৃত্তি। এ ক্ষেত্রে মূত্রাশয় এবং সেই সংলগ্ন জায়গা জিভ দিয়ে বার বার চাটতে দেখলে বুঝতে হবে মূত্রনালির সমস্যা হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Dog pet dog UTI
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE