Advertisement
১৩ এপ্রিল ২০২৪
Pet Breed for Family

৫ বিষয়: বাড়িতে পোষ্য আনার আগে যেগুলি মাথায় রাখা জরুরি

কুকুরের তো নানা রকম প্রজাতি রয়েছে। পোষ্য কুকুরই হোক বিড়াল, তা দত্তক নেওয়ার আগে কিছু জিনিস যাচাই করে নেওয়া প্রয়োজন।

image of dogs.

পোষ্য কতটা ছটফটে হবে তা অনেকটাই নির্ভর করে তাদের প্রজাতির উপর। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৬ মে ২০২৩ ২২:৩৬
Share: Save:

বন্ধুর বাড়িতে যাওয়া একটা সময় বন্ধ করে দিয়েছিলেন। কারণ, দরজা খুললেই গায়ের উপর তার পোষ্যটি ঝাঁপিয়ে পড়ত। তাকে বেঁধে রাখার কোনও নিয়ম ছিল না। বাড়িতে যেই আসুক না কেন, তাকে পোষ্যের ওই দাপাদাপি সহ্য করতেই হবে। কী অত্যাচার! অথচ পাশের বাড়িতে থাকা পোষ্যটি কী নিরীহ, শান্ত। সেই পোষ্যটিকে দেখে সত্যিই তেমনই একটি পোষ্য আনতে ইচ্ছে করে। কিন্তু বাড়ির খুদে সদস্যটি যথেষ্ট ছটফটে। তার উপর আবার যদি সেই বন্ধুর পোষ্যের মতো দুরন্ত একটি প্রাণী আসে, তা হলে আর দেখতে হবে না। বাড়ির সব কাজ তো মাথায় উঠবেই সঙ্গে পরিবারের মানুষজনও অতিষ্ঠ হয়ে উঠবে। তা হলে কি কোনও দিন বাড়িতে চারপেয়ে সদস্য আনা যাবে না? বিশেষজ্ঞরা বলছেন, কুকুরের তো নানা রকম প্রজাতি রয়েছে। পোষ্য কুকুরই হোক বিড়াল, তা দত্তক নেওয়ার আগে কিছু জিনিস যাচাই করে নেওয়া প্রয়োজন।

Image of Dog.

বাড়িতে পোষ্য রাখতে গেলে তাকে কিছু জিনিসের ট্রেনিং দিতেই হয়। ছবি: সংগৃহীত।

১) স্বভাব

কোন প্রজাতির কুকুর আনবেন, সেই সিদ্ধান্ত নেওয়ার আগে তাদের স্বভাব কেমন হয় সেই সম্পর্কে সম্যক ধারণা থাকা প্রয়োজন। শান্ত, আদুরে চারপেয়েই যদি পছন্দ হয়, তা হলে গোল্ডেন রিট্রিভার, বিগল, পাগ—এই ধরনের প্রজাতির কুকুর বেছে নিতে পারেন।

২) আকার

ছোট অবস্থায় বাড়িতে আনলেও দিনে দিনে সে বেড়ে উঠবে। আকারে বা আয়তনে খুব বেশি বড় হয়ে গেলে প্রতি দিন তার পরিচর্যা করা মুশকিল হতে পারে। বাড়িতে ছোট বাচ্চা থাকলে তাদের সঙ্গে পাল্লা দেওয়াও মুশকিল হতে পারে। তাই পরিবারের কথা মাথায় রেখে আকারে এবং আয়তনে ছোট পোষ্য আনাই ভাল।

৩) কতটা দুরন্ত

পোষ্য কতটা ছটফটে হবে তা অনেকটাই নির্ভর করে তাদের প্রজাতির উপর। এমন দুরন্ত, ছটফটে চারপেয়েদের বাড়িতে বসিয়ে রাখলে চলে না। নানা রকম শরীরচর্চা, খেলাধুলো, দৌড় ইত্যাদি করাতেই হয়। সে সব যদি নিজের আয়ত্তে না থাকে সে ক্ষেত্রে শান্ত সদস্য আনাই ভাল।

৪) মানিয়ে নেওয়ার ক্ষমতা

শুধু পরিবারের মানুষদের সঙ্গে নয়, পোষ্যটি যেখানে থাকবে সেখানকার আবহাওয়ার সঙ্গে মানিয়ে নিতে না পারলে তার এবং অভিভাবক, সকলেরই সমস্যা। বড় লোম রয়েছে— এমন পোষ্যকে যদি গরম আবহাওয়ায় রেখে দেওয়া হয়, তাদের শারীরিক সমস্যা বৃদ্ধি পাবে। তাই আগে থেকে সেই সব বিষয়ে ভাল করে যাচাই করে নিন।

৫) প্রশিক্ষণ নেওয়ার ক্ষমতা

বাড়িতে পোষ্য রাখতে গেলে তাকে কিছু জিনিসের ট্রেনিং দিতেই হয়। এ ক্ষেত্রে কোন প্রজাতির কুকুর কত তা়ড়াতাড়ি প্রশিক্ষণ নিতে পারে, সেই বিষয়টিও কিন্তু খুব গুরুত্বপূর্ণ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Pet Dog family
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE