Advertisement
২৪ এপ্রিল ২০২৪
why your skin is so oily

৫ কারণ: বার বার মুখ ধোয়ার পরও ত্বকের অতিরিক্ত তেল নিয়ন্ত্রণ করা যাচ্ছে না কেন?

তৈলাক্ত ত্বকের যে সবটাই খারাপ, তা নয়। শুষ্ক ত্বকে যত তাড়াতাড়ি বলিরেখা পড়ে, তৈলাক্ত ত্বকে তেমনটা হয় না সেবামের উপস্থিতির কারণেই। কিন্তু ত্বকের তেলের পরিমাণ নিয়ন্ত্রণ করে কে?

Image of Skin.

ত্বকে তেলের পরিমাণ কেন বেড়েই চলেছে? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৬ মে ২০২৩ ২১:০৩
Share: Save:

সকালে মুখ ধুয়ে হালকা মেকআপ করেই বেরিয়েছেন। কিন্তু গরমে, ঘেমে অফিসে ঢোকার সময়ে মুখ থেকে তেল বেরিয়ে মেকআপ প্রায় ধুয়ে যাওয়ার জোগাড়। তৈলাক্ত ত্বক বলে ‘অয়েল কন্ট্রোল’ করে এমন প্রসাধনীও ব্যবহার করেন। তাতেও সমস্যা যে কে সেই। বিশেষজ্ঞরা বলছেন, তৈলাক্ত ত্বকের প্রধান সমস্যা মুখে তেলের আধিক্য। এই তেলের উৎস হল ‘সেবাম’। স্বাস্থ্যকর ত্বকের অন্যতম বৈশিষ্ট্য।

ত্বকের উপর রোমের গোড়ায় থাকে ‘সেবাসিয়াস গ্ল্যান্ড’। যেখান থেকে তেল উৎপাদন হয়। ফ্যাটি অ্যাসিড, শর্করার মতো প্রাকৃতিক কিছু যৌগের মিশ্রণে তৈরি সেবাম আসলে ত্বকের আর্দ্রতা ধরে রাখতে সাহায্য করে। শুষ্ক ত্বকে যত তাড়াতাড়ি বলিরেখা পড়ে, তৈলাক্ত ত্বকে তেমনটা হয় না এই সেবামের উপস্থিতির কারণেই। আবার উল্টো দিকে এটাও সত্যি যে, ত্বকের রোমকূপে তেল জমে রোমকূপ বন্ধ হয়ে গেলে সেখানেই ব্রণের উৎপত্তি হয়। কারও কারও ক্ষেত্রে মুখে এই তেলের পরিমাণে তারতম্য ঘটে। কিন্তু কেন ঘটে, তা কী জানেন?

১) হরমোনের ভারসাম্য বিঘ্নিত হচ্ছে

শারীরবৃত্তীয় নানা কাজের জন্য হরমোন জরুরি। বিশেষজ্ঞদের মতে, সেবাম উৎপাদনের পরিমাণ নিয়ন্ত্রণ করে ‘অ্যান্ডজেনস’ বা পুরুষ হরমোনগুলি। এই হরমোনের ভারসাম্যে তারতম্য ঘটলে মুখে তেলের পরিমাণ বেড়ে যেতে পারে। বিশেষত ঋতুস্রাব হওয়ার আগে, সন্তানধারণের সময়ে, ঋতুবন্ধের আগে এবং পরে ত্বকের সেবামের পরিমাণ বেড়ে যেতে পারে।

২) ভাজাভুজি খাবারের প্রতি ঝোঁক

সারা দিন ধরে কী খাচ্ছেন, তার উপর সেবামের পরিমাণ অনেকটাই নির্ভর করে। ভাজাভুজি খাওয়ার প্রতি ঝোঁক থাকলে মুখে তেলের পরিমাণ বেড়ে যাওয়া স্বাভাবিক। নিয়মিত চিপ্‌স, কেক, পেস্ট্রি, ভাজাভুজি, নরম পানীয়ের মতো জিনিস খেলে সেবাম উৎপাদন বাড়বেই। ফল, শাক-সব্জি, তৈলাক্ত মাছের সঙ্গে পর্যাপ্ত জল খাওয়ার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা।

৩) অপর্যাপ্ত ঘুম

স্বাস্থ্যোজ্জ্বল ত্বক এবং চুলের জন্য রাতে ৭ থেকে ৮ ঘণ্টার ঘুম প্রয়োজন। ঘুমে ব্যাঘাত ঘটলে রক্তে ইনসুলিনের পরিমাণ বেড়ে যায়। এই ইনসুলিন আবার ‘আইজিএফ-১’ নামক একটি হরমোনের পরিমাণ বৃদ্ধি করে। যা ত্বকে সেবামের পরিমাণ বৃদ্ধি করে। বিশেষজ্ঞরা বলছেন, পর্যাপ্ত ঘুমোলে যে শুধু তৈলাক্ত ত্বকের সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়, তা নয়। এই অভ্যাস সামগ্রিক স্বাস্থ্যও ভাল রাখে।

৪) উদ্বেগ বাড়ছে

ঘরে-বাইরের নানা রকম সমস্যা থাকবেই। তার জন্য উদ্বেগ বাড়তে দেওয়া চলবে না। বিশেষজ্ঞরা বলছেন, স্ট্রেস বাড়লে শরীরে কর্টিজ়ল হরমোনের মাত্রাও বাড়তে থাকে। সেখান থেকে সেবামের পরিমাণও বেড়ে যেতে পারে।

৫) প্রসাধনীর দিকেও নজর দিন

তৈলাক্ত ত্বকের অতিরিক্ত তেল নিয়ন্ত্রণ করার জন্য নির্দিষ্ট প্রসাধনী রয়েছে। স্যালিসিলিক অ্যাসিড, অ্যাজ়িলায়েক অ্যাসিড, রেটিনল এবং নায়াসিনামাইড অ্যাসিডযুক্ত প্রসাধনী ব্যবহার করার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Oily Skin Skin care
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE