Advertisement
১৪ জুলাই ২০২৪
Parenting Tips

খুদে কিছুতেই বাড়ির খাবার খেতে চায় না? খাবারের প্রতি তাদের আগ্রহ বাড়তে পারে কয়েকটি টোটকায়

চোখের সামনে পছন্দের ইউটিউব চ্যানেলটি চালিয়ে বাচ্চাদের খাওয়ানোর অভ্যাস করান। তাতে খাবারের সঙ্গে খুদের সম্পর্ক তৈরি হয় না।

How to make your kids eat their meals without fuss

খাবারের সঙ্গে শিশুর সম্পর্ক গড়ে তুলবেন কী করে? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২১ মে ২০২৪ ২০:১৬
Share: Save:

খাবার খাওয়ানো নিয়ে দু’বেলা অশান্তি। যত ভাল করে রান্না করা হোক না কেন, শিশু কিছুতেই খেতে চায় না। সারা দিন পর খুদেকে ভুলিয়ে খাবার খাওয়ানোর মতো ধৈর্য কর্মরত অভিভাবকদেরও থাকে না। ক্লান্ত হয়ে কোনও মা-বাবা খুদেকে প্রচণ্ড বকাঝকা করেন। না হলে চোখের সামনে পছন্দের ইউটিউব চ্যানেলটি চালিয়ে দেন। তাতে হয়তো সেদিনের মতো সমস্যার সমাধান হয়। কিন্তু খাবারের প্রতি শিশুর কোনও আগ্রহ তৈরি হয় না। কোন খাবারের স্বাদ কেমন সে সম্পর্কেও কোনও ধারণা তৈরি হয় না।

কোন উপায়ে খাবারের প্রতি শিশুদের আগ্রহ গড়ে তুলবেন?

১) সন্তান কী ধরনের খাবার খেতে পছন্দ করে সেটি আগে খুঁজে বার করুন। আপনি হয়তো খাসির মাংস খেতে ভালবাসেন। তার মানে খুদেও যে সেই খাবার খেতে পছন্দ করবে এমন কোনও যুক্তি নেই। বরং প্রোটিন, ভিটামিন, বিভিন্ন খনিজের ঘাটতি যেন পূরণ হয় সেই দিকে নজর দিন।

২) শিশু খেতে না চাইলে জোর করে খাওয়াবেন না। নিজেরা যখন খেতে বসছেন, তখন খুদেকে সঙ্গে নিয়ে বসুন। নিজে হাতে খেতে শেখান। খাবার খাওয়া কিন্তু পড়তে বসা নয়। খুদে যেন খেতে বসতে ভয় না পায়। সেদিকেও লক্ষ রাখবেন।

৩) খাওয়ার সময়ে খুদের চোখের সামনে টিভি বা মোবাইল রাখবেন না। বরং তাদের সঙ্গে নানা রকম গল্প করুন। যে খাবার খেতে দিয়েছেন। মজা করে তার পুষ্টিগুণ নিয়ে আলোচনা করতে পারেন। সারা দিন সে কী করল, কার সঙ্গে খেলাধুলো করল এ সব বিষয়েও কথাবার্তা চলতে পারে।

৪) শিশুর সুবিধা হবে বলে অনেক সময়ে মায়েরা ডাল-ভাত, তরকারি সব একসঙ্গে মেখে দেন। এই ধরনের মণ্ড করা খাবার বাচ্চাদের কাছে খুব আকর্ষণীয় হয় না। তার চেয়ে বরং প্লেটে সব ধরনের খাবার অল্প অল্প করে সাজিয়ে দিন। দেখতেও ভাল লাগবে। নানা রকম খাবার খাওয়ার বিষয়ে আগ্রহ জন্মাবে।

৫) খাবারের বিষয়ে সন্তানের আগ্রহ তৈরি করতে চাইলে একেবারে গোড়া থেকে তাকে সঙ্গে রাখুন। বাজার করা, তার পর ধোয়া-কাটা-বাছা, রান্না করা, প্লেটে সাজানো থেকে টেবিলে সার্ভ করা পর্যন্ত গোটা প্রক্রিয়াটির সঙ্গে খুদেকে যুক্ত রাখুন। দেখবেন খাবারের বিষয়ে আগ্রহ বাড়বে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Parenting Tips Kids Meal
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE