Advertisement
১৬ জুন ২০২৪
Cleaning Tips

মাটির জগ, বোতলে জল রাখতে রাখতে শ্যাওলা জমেছে? সেগুলি পরিষ্কার করবেন কী ভাবে?

মাটির পাত্রে জল রাখলে মাটিতে মিশে থাকা বিভিন্ন খনিজ জলের মধ্যে মিশে যায়। সেই জল খেলে শরীরের নানা উপকার হয়। মাটির পাত্রে রাখা জল পিএইচের সমতা বজায় রাখতেও সাহায্য করে।

Three easy tips to clean earthen pot, water bottle at home

মাটির জগ পরিষ্কার করবেন কী ভাবে? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২১ মে ২০২৪ ১৬:২৯
Share: Save:

আগে তো সব বাড়িতে ফ্রিজ ছিল না, তাই মাটির কলসি বা জালায় জল রাখা হত। গ্যাস, অ্যাসিডিটির সমস্যা নিরাময়ে মাটির পাত্র দারুণ কাজ করে। মাটির পাত্রে জল রাখলে মাটিতে মিশে থাকা বিভিন্ন খনিজ জলের মধ্যে মিশে যায়। সেই জল খেলে শরীরের নানা উপকার হয়। মাটির পাত্রে রাখা জল পিএইচের সমতা বজায় রাখতেও সাহায্য করে। তবে সময়ের সঙ্গে তাল মেলাতে গিয়ে বড় জালা, কলসির মতো পাত্রগুলি গৃহস্থ বাড়ি থেকে বিলুপ্ত হয়েছে। সেই জায়গা দখল করেছে ফ্রিজ। কিন্তু ঠান্ডা জল খেলেই তো গলা ধরে। তাই স্বাস্থ্য সচেতন অনেকেই আবার পুরনো প্রথাতেই ফিরে যেতে চাইছেন। তবে দু’কামরার ছোট্ট ফ্ল্যাটে এত বড় জালা রাখা যাবে না। তাই সাত-পাঁচ ভেবে মাটির সুন্দর জগ এবং বোতল কিনেছেন। কিন্তু সেই পাত্রগুলি পরিষ্কার করবেন কী ভাবে?

১) জলে ভিজিয়ে রাখা:

মাটির জালা কিনে তা গোটা রাত সেই পাত্রটি জল দিয়ে ভিজিয়ে রাখা হত। নতুন মাটির জগ কিংবা বোতলের ক্ষেত্রেও এই নিয়ম মেনে চলা ভাল। জল দিয়ে ভাল করে পরিষ্কার করার পর খাবার জল রাখা যেতে পারে। মাটির বোতলের গায়ে যে সূক্ষ্ম ছিদ্রগুলি থাকে তা জলে ভরে উঠবে এবং খাবার জল ঠান্ডা রাখতেও সাহায্য করবে।

২) নিয়মিত পরিষ্কার করা:

দীর্ঘ দিন মাটির পাত্রে জল রেখে দিলে তার ভিতরে শ্যাওলা জমতেই পারে। বাইরে থেকে দেখলে তা চট করে বোঝা যায় না। মাটির পাত্রের ভিতরে ব্যাক্টেরিয়াও জন্মাতে পারে। সেই পাত্রের মধ্যে রাখা পানীয় জল খেলে পেটের গোলমাল হতেই পারে। তাই হালকা গরম জল দিয়ে মাটির জগ বা বোতল প্রায় রোজই পরিষ্কার করতে পারলে ভাল হয়।

Three easy tips to clean earthen pot, water bottle at home

দীর্ঘ দিন মাটির পাত্রে জল রেখে দিলে তার ভিতরে শ্যাওলা জমতেই পারে। ছবি: সংগৃহীত।

৩) বেকিং সোডা, নুন এবং ভিনিগার:

এক চা চামচ বেকিং সোডা, এক চা চামচ ভিনিগার আর সামান্য নুন মিশিয়ে রাখুন। দু’সপ্তাহে অন্তত এক বার এই মিশ্রণ দিয়ে মাটির পাত্র পরিষ্কার করা যেতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Cleaning Tips Summer Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE