Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৮ জানুয়ারি ২০২২ ই-পেপার

Relationship in pandemic: অতিমারির পর স্থায়ী সম্পর্কে ঝুঁকছেন ভারতীয়রা, বলছে সমীক্ষা

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ০৮ ডিসেম্বর ২০২১ ১৭:১১
অতিমারির পর স্থায়ী সম্পর্কে ঝুঁকছেন ভারতীয়রা।

অতিমারির পর স্থায়ী সম্পর্কে ঝুঁকছেন ভারতীয়রা।
ছবি: সংগৃহীত

বছরখানেক আগেও নৈমিত্তিক সম্পর্ক বা ক্যাজুয়াল রিলেশনশিপের দিকে ঝুঁকছিলেন বহু তরুণ-তরুণী। কিন্তু অতিমারি ও লকডাউনের জেরে এখন প্রায় ৪৬ শতাংশ ভারতীয় চাইছেন স্থায়ী সম্পর্কে যেতে। সাম্প্রতিক একটি সমীক্ষায় উঠে এল এমনই তথ্য।

Advertisement
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।
ছবি: সংগৃহীত


জনপ্রিয় ডেটিং অ্যাপ ‘বাম্বল’-এর কোভিডের দ্বিতীয় ঢেউয়ের সময় থেকে চালানো এই সমীক্ষায় উঠে আসা তথ্য অনুযায়ী অতিমারি পরবর্তী সময়ে, সম্পর্কের ব্যাপারে অনেক বেশি আত্মবিশ্বাসী হয়েছেন ভারতীয় তরুণ-তরুণী। নিজেদের পছন্দ-অপছন্দের সম্পর্কে খোলাখুলি কথা বলতেও অনেক বেশি স্বচ্ছন্দ হতে দেখা গিয়েছে তাঁদের।

সমীক্ষা বলছে, অতিমারির সময়ে মনস্তাত্বিক যোগাযোগে আগ্রহী হয়েছেন অধিকাংশ মানুষ। মনের আদান প্রদান ও যৌনতাকে একই পংক্তিতে রাখতেও আগ্রহী অনেকে। ইতিমধ্যেও একাধিক সংস্থার করা বিভিন্ন গবেষণায় উঠে আসছিল একই রকম তথ্য। ‘বাম্বল’-এর সমীক্ষায় আরও এক বার উঠে এল এই কথাই। প্রায় ৬০ শতাংশ তরুণ-তরুণী জানিয়েছেন সম্পর্কের ক্ষেত্রে মনের আদান প্রদানই সবচেয়ে গুরুত্বপূর্ণ তাঁদের কাছে।
সমীক্ষার তথ্য অনুসারে, প্রায় ২০ শতাংশ ভারতীয় অতিমারির পর বিবাহবন্ধনে আবদ্ধ হতে আগ্রহী। প্রায় ৩৩ শতাংশ মানুষ জানিয়েছেন, তাঁরা অতিমারির পরেও সম্পর্ক টিকে থাকার ব্যাপারে আশাবাদী। প্রতি তিন জনে এক জন জানিয়েছেন, বর্তমানে ভিডিয়ো ও নেট মাধ্যমে একে অন্যকে বোঝার চেষ্টা করছেন তাঁরা।

আরও পড়ুন

Advertisement