Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Intimacy

Intimacy: নারীর যৌন উদ্দীপনা কতটা, পুরুষরা নাকি বুঝে যেতে পারেন গন্ধ শুঁকেই

যৌন উদ্দীপনার সময়ে নাকি পরিবর্তন আসে দেহের গন্ধেও। আর তা থেকেই নাকি পুরুষরা বুঝে যেতে পারেন যে সঙ্গিনী যৌনতায় আগ্রহী!

গন্ধ বলে দেয় চাহিদার কথা?

গন্ধ বলে দেয় চাহিদার কথা? ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৭ জুন ২০২২ ১৬:৪৮
Share: Save:

হৃদ্‌স্পন্দন বেড়ে যাওয়া থেকে চোখের তারার পরিধিতে বদল, যৌন উদ্দীপনায় একাধিক পরিবর্তন আসে দেহে। কিন্তু এই সব পরিবর্তনের বাইরে, যৌন উদ্দীপনার সময়ে নাকি পরিবর্তন আসে দেহের গন্ধেও। আর তা থেকেই পুরুষরা বুঝে যেতে পারেন যে সঙ্গিনী যৌনতায় আগ্রহী! অন্তত এমনটাই দাবি ইংল্যান্ডের এক দল গবেষকের।

ইংল্যান্ডের কেন্ট বিশ্ববিদ্যালয়ের এক দল গবেষক জানাচ্ছেন, যৌনতায় উদ্দীপিত নারীদের দেহের ঘামের গন্ধ, সাধারণ ঘামের গন্ধের চেয়ে আলাদা। আর পুরুষরা এই গন্ধের তফাত বুঝতে পারেন। যা যৌন মিলনে আকৃষ্ট ও উদ্দীপিত করে পুরুষদেরও। আর্নড উইজম্যান নামক এক বিজ্ঞানীর নেতৃত্বে এই গবেষণা হয়। গবেষণাটিতে একাধিক ধরনের ঘামের নমুনা শুঁকতে দেওয়া হয় পুরুষদের। তার মধ্যে থেকে যৌন উদ্দীপনার সময় সংগৃহীত ঘামের নমুনা আলাদা করে চিহ্নিত করতে পেরেছেন অধিকাংশ পুরুষ।

উইজম্যান বলছেন, এই ঘটনার পিছনে রয়েছে ঘামে উপস্থিত বিশেষ কিছু উপাদান ও তার উপস্থিতিতে অলফ্যাক্টরি নার্ভের প্রতিক্রিয়া। যৌন মিলনের ক্ষেত্রে দৃশ্য-শ্রাব্য উপাদানগুলি সম্পর্কে অবগত হলেও ঘ্রাণ সম্পর্কে খুব একটা বেশি ধারণা ছিল না মানুষের। এই গবেষণাটি সেই দিকটি নিয়ে নতুন দিশা দিতে পারে বলেই আশা তাঁর।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তেফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

অন্য বিষয়গুলি:

Intimacy Hygiene Smell
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE