Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Relationship

Intimate desire: পুরুষ না মহিলা, ৫০ পেরোলে কাদের যৌন আকাঙ্ক্ষা বেড়ে যায়? কী বলছে সমীক্ষা

বয়স যৌনতায় বাধা হতে পারে না। তবে বয়স বাড়লে কিছুটা ফারাক তো আসেই। ৫০ পেরোলে পুরুষ এবং মহিলাদের মধ্যে সমান যৌন আকাঙ্ক্ষা থাকে না।

বয়স বাড়লে সঙ্গীকে নিবিড় ভাবে কাছে পাওয়ার ইচ্ছায় কিছুটা হলেও চিড় ধরে।

বয়স বাড়লে সঙ্গীকে নিবিড় ভাবে কাছে পাওয়ার ইচ্ছায় কিছুটা হলেও চিড় ধরে। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৪ জুন ২০২২ ১৭:৫৯
Share: Save:

বয়স বাড়লে যৌন ইচ্ছা কমে যায়, এমন ধারণা সম্পূর্ণ ভ্রান্ত। কম বয়েসের মতো সমান উত্তেজনা বজায় না থাকলেও সঙ্গীকে নিবিড় ভাবে কাছে পাওয়ার ইচ্ছা একেবারে চলে যায় না। সম্পর্কের শুরুতে ভালবাসার এই শরীরী উদ্‌যাপন যতটা অনুভূতিসম্পন্ন থাকে, বয়স বাড়লে সঙ্গীকে নিবিড় ভাবে কাছে পাওয়ার ইচ্ছায় কিছুটা হলেও চিড় ধরে।

সমীক্ষা বলছে, বয়স ৫০ পেরোলে যৌনতায় অনীহা আসতে শুরু করে। তবে শারীরিক সম্পর্কে লিপ্ত হওয়া বন্ধ করে দেন এমন নয়। বয়স ৫০ পার করা দম্পতিরা হয়তো ১০ দিনে এক বার সঙ্গম করেন। তবে এটা সব দম্পতির ক্ষেত্রে একেবারেই প্রযোজ্য নয়। ৫০ পেরোনো অনেক দম্পতিই জানিয়েছেন, তাঁরা এখনও যৌনতার সময়ে কম বয়েসের মতোই উত্তেজনা বোধ করেন। তবে মহিলাদের ক্ষেত্রে ঋতুবন্ধের পর যৌনতা নিয়ে আগ্রহ কিছুটা কমে। ঋতুবন্ধের পর সন্তানধারণের ক্ষমতা আর থাকে না। তখন শারীরিক সম্পর্কে নিয়ে আলাদা করে কোনও চাহিদা থাকে না। তা ছাড়া সাংসারিক নানা দায়িত্ব, সন্তানের দেখাশোনা, বাইরের কাজ সব মিলিয়ে মহিলাদের এই বয়সে যৌনতার আকাঙ্ক্ষা কম থাকে। সমীক্ষা জানাচ্ছে, বয়স বাড়লে পুরুষদের কিন্তু যৌন চাহিদা আলাদা করে হ্রাস পায় না। বয়সের কারণে দক্ষতায় কিছুটা হলেও মরচে পড়লে যৌন ইচ্ছায় ভাটা পড়ে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Relationship Intimacy men Women
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE