Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Pets

Travel Tips: পোষ্যকে নিয়েই ট্রেনে করে যাবেন? কয়েকটি নিয়ম মনে রাখুন

কয়েকটি কথা খেয়াল রাখলেই পোষ্যকে নিয়ে যাওয়া যাবে ট্রেনে করে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৮ এপ্রিল ২০২২ ২১:৩৫
Share: Save:

পোষ্যকে সঙ্গে নিয়েই গরমের ছুটি কাটাতে যাবেন। তা তো আনন্দের কথা। কিন্তু ট্রেনের টিকিট কাটার আগে কয়েকটি নিয়ম জেনে রাখা জরুরি। না হলে ছুটির আনন্দ মাটি হতে পারে।

আগে অনেকেই জানতেন না যে ট্রেনে করে পোষ্যকে নিয়ে যাওয়ার কোনও নিয়ম আছে। ফলে অধিকাংশে ট্রেনে চেপে বেড়াতে যাওয়ার সময়ে পোষ্যকে রেখে যেতেন অন্য কারও কাছে। না হলে শুধু গাড়ি করে যে সব জায়গায় যাওয়া যায়, তেমন কোথাওই যেতেন। কিন্তু এখন সে সব নিয়ম আগের চেয়ে অনেকটাই স্পষ্ট।

কয়েকটি কথা খেয়াল রাখলেই পোষ্যকে নিয়ে যাওয়া যাবে ট্রেনে করে।

সাধারণ শীতাতপ নিয়ন্ত্রিত কোচে চাপানো যায় না কোনও পোষ্যকে। সেকেন্ড ক্লাস কোচ কিংবা চেয়ার কারেও বসানো যায় না পোষ্যদের। পোষ্যকে নিয়ে যেতে হলে টিকিট কাটতে হবে হয় ফার্স্ট ক্লাসে, যেখানে চারটি করে আসন থাকে। না হলে কুপে। যেখানে দু’টি করে আসন থাকে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

এক বার টিকিট কাটা হয়ে গেলে চিঠি লিখতে হবে রেলের চিফ কমার্শিয়াল অফিসারকে। বুঝিয়ে বলতে হবে যে আপনার যে কোনও আসন হলে চলবে না। পোষ্যকে সঙ্গে নেওয়ার মতো উপযুক্ত আসনই জরুরি। চিঠির সঙ্গে টিকিটের একটি কপিও পাঠাবেন তাঁর কাছে।

পোষ্যকে সাধারণত ঘরে ছেড়েই রাখেন হয়তো, কিন্তু ট্রেনে উঠলে তাদের আটকে রাখার কলার সঙ্গে করে নিয়ে যাওয়া জরুরি। যাতে অন্য যাত্রীদের অসুবিধা না হয়, সে দায়িত্ব আপনার। পোষ্যের খাবারদাবারের দায়িত্বও আপনার।

পোষ্যকে যে সব টিকা দেওয়ার কথা, তা যেন ট্রেনে ওঠার আগে দেওয়া হয়ে যায়। সে সব সার্টিফিকেটও সঙ্গে করে নিয়ে উঠবেন।

ট্রেন ছাড়ার ঘণ্টা দুয়েক আগে স্টেশনে পৌঁছতে হবে। টিকিট, পরিচয়পত্র এবং জরুরি সব কাগজপত্র নিয়ে অফিসে দেখা করুন। সেখানে আপনার পোষ্যের ওজন নেবেন রেলকর্মীরা।

আর একটি কথা মনে রাখুন। পোষ্য যাতে ট্রেন নোংরা না করে, সে দায়িত্ব আপনার। ফলে যে সব স্টেশনে বেশি ক্ষণ দাঁড়াবে ট্রেন, সে সব জায়গায় মাঝেমাঝে হাঁটতে নিয়ে যান পোষ্যকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Pets train Vacation
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE