Advertisement
২৫ এপ্রিল ২০২৪
pet dog

Pet Care Tips: বাড়িতে পোষ্য এনেছেন? কোন আচরণ দেখলেই নিতে হবে বাড়তি যত্ন

হাঁটার সময় পায়ে কোনও পোকামাকড় কামড়ে দিলে কিংবা কোনও চোট আঘাত লাগলেও কুকুরেরা নিজেদের পায়ের থাবা চাটতে থাকে। এরকম দেখলে আগেই সতর্ক হন।

কোনও চোট আঘাতের স্থান বারবার চাটতে থাকলে সেই স্থানে সংক্রমণ আরও বেড়ে যেতে পারে।

কোনও চোট আঘাতের স্থান বারবার চাটতে থাকলে সেই স্থানে সংক্রমণ আরও বেড়ে যেতে পারে। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৯ এপ্রিল ২০২২ ২০:৩৬
Share: Save:

বাড়িতে কুকুর ছানা নিয়ে এসেছেন? মাঝে মধ্যেই দেখছেন কুকুর ছানাটি তার পা চাটছে? নেহাতই স্বভাব নাকি কোনও শারীরিক সমস্যার কারণে এমনটা করে তারা?

মাঝে মাঝে পোষ্যের এই আচরণ স্বাভাবিক। তবে ঘন ঘন এই অভ্যাস মোটেই নয়। কোন কোন শারীরিক সমস্যা দেখা দিলে পোয্যরা পায়ের থাবাগুলি চাটতে শুরু করে তারা?

১) গরমের দিনে কুকুরদের চর্মরোগ হয়। সে ক্ষেত্রে জ্বালা, চুলকানি হলে তারা নিজেদের জিভ দিয়ে সেই স্থান চেটে নিলে খানিকটা আরাম পায়। আপনার পোষ্যটি বারবার এমনটা করলে তাদের কোনও চর্মরোগ হয়েছে কি না সেই বিষয়টি দেখে নিন।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

২) হাঁটার সময় তাদের কোনও পোকামাকড় কামড়ে দিলে কিংবা পায়ে কোনও চোট আঘাত লাগলেও তারা নিজেদের পায়ের থাবা চাটতে থাকে। সেই দিকটাও নজরে রাখতে হবে।

৩) কোনও চোট আঘাতের স্থান বারবার চাটতে থাকলে সেই স্থানে সংক্রমণ আরও বেড়ে যেতে পারে। ব্যাক্টেরিয়াল বা ইস্ট সংক্রমণের ঝুঁকিও বেড়ে যায়। তাই আগে থেকেই সজাগ থাকুন।

৪) অনেক ক্ষেত্রেই পোষ্যরা একাকীত্বে ভোগে। সেই সময় নানা আচরণ করে তারা আমাদের নজরে আসতে চায়। অতিরিক্ত পা চাটা কিন্তু তাদের একাকীত্বেরও লক্ষণ হতে পারে। এমনটা হলে তাদের প্রতি আমাদের বাড়তি যত্ন নিতে হবে।

৫) আমরা যেমন পরিষ্কার পরিচ্ছন্ন থাকতে ভালবাসি। পোষ্যদেরও এই স্বভাব রয়েছে। অনেক সময় তাদের পায়ে কিংবা শরীরে কোনও ময়লা জমলেও তারা জিভ দিয়ে পরিষ্কার করে নেয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

pet dog Pet Care
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE