Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৩ ডিসেম্বর ২০২১ ই-পেপার

Relationship: করোনাকালে একা পুরুষদের যৌনসম্পর্কের প্রতি আগ্রহ কমে গিয়েছে, বলছে সমীক্ষা

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ১৯ নভেম্বর ২০২১ ১৩:৩৭
যৌনসম্পর্কের প্রতি আগ্রহ কমছে একা পুরুষদের।

যৌনসম্পর্কের প্রতি আগ্রহ কমছে একা পুরুষদের।
ছবি: সংগৃহীত

অতিমারির পর থেকে পৃথিবীতে বহু ধরনের বদল এসেছে। সেই বদলের প্রভাব পড়েছে যৌনসম্পর্কের উপরেও। দীর্ঘ দিন ধরেই চিকিৎসকরা বলছেন, কোভিড পুরুষের গড়পরতা যৌনক্ষমতা কমিয়ে দিয়েছে। কিন্তু সেটি পুরোপুরি চিকিৎসাবিজ্ঞানের আওতাধীন একটি বিষয়। অতিমারির কারণে বদলে যাওয়া সামাজিক কাঠামোও প্রভাব ফেলছে যৌনসম্পর্কের উপরেও। এ বার এমন কথা বলছেন সমাজবি়জ্ঞানীরাও।

হালে আমেরিকার ইন্ডিয়ানা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞানের গবেষক জাস্টিন গার্সিয়া এবং কলোরাডো বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞানের গবেষক হেলেন ফিশার যুগ্ম ভাবে একটি গবেষণাপত্র প্রকাশ করেছেন। সেখানে দাবি করা হয়েছে, পরিবর্তিত সামাজিক পরিস্থিতিতে যৌনসম্পর্কের প্রতি পুরুষের আগ্রহ বিপুল ভাবে কমেছে। বিশেষ করে সেই সব পুরুষ, যাঁরা বৈবাহিক বা প্রেমের কোনও সম্পর্কে নেই, তাঁদের অনেকেই যৌনসম্পর্কের প্রতি উদাসীন হয়ে গিয়েছেন। তাঁদের সমীক্ষায় দাবি করা হয়েছে, সারা পৃথিবীর ৮১ শতাংশ পুরুষই এখন মনে করেন, অতিমারি পরবর্তী সময়ে যৌনসম্পর্কের গুরুত্ব বা প্রয়োজন আর আগের মতো নেই।

Advertisement



কী কী বদল হয়েছে এর ফলে? কী বলছেন গবেষকরা?

• দীর্ঘ সময়ের জন্য স্বাভাবিক কাজকর্ম মেলামেশা বন্ধ হয়ে গিয়েছিল। তার প্রভাব বেশি মাত্রায় পড়েছে কোনও সম্পর্কে না থাকা পুরুষের মনে।

• সমাজবিজ্ঞানীদের দাবি, বিশেষ করে পুরুষের ক্ষেত্রে যে বিষয়টি বেশি করে দেখা যায়, সেটি হল— যৌনসম্পর্কের সুযোগ যত বাড়ে, যৌনতার প্রতি আগ্রহও তত বাড়ে। সম্পর্কের সুযোগ কমলে, আগ্রহও সমানুপাতে কমতে থাকে।

• অতিমারির সময়ে মেলামেশার পরিমাণ কমে গিয়েছে। যাঁদের কোনও স্থায়ী সঙ্গী বা সঙ্গিনী নেই, তাঁরা অচেনা মানুষের থেকে দূরে চলে গিয়েছেন। ফলে নতুন করে যৌনসম্পর্কের সুযোগটাই হারিয়ে গিয়েছে। সুযোগ কমে যাওয়ায় একা পুরুষদের যৌনসম্পর্কের প্রতি আগ্রহ কমেছে।

এর পাশাপাশি পরিবর্তিত পরিস্থিতিতে আরও দু’টি বিষয়ে জাস্টিন এবং হেলেন গুরুত্ব দিয়েছেন।

• তাঁদের মতে, অর্থনৈতিক বিষয় নিয়ে চিন্তা, রোজগার নিয়ে অনিশ্চয়তা পুরুষদের মধ্যে বেড়েছে। যৌনতার প্রতি আগ্রহ কমে যাওয়ার বড় কারণ এটিও।

• অতিমারির আগে কোনও সম্পর্কে না থাকা বহু পুরুষ শুধুমাত্র যৌনসম্পর্কের প্রয়োজনেই অন্যের সঙ্গে মেলামেশার প্রতি আগ্রহ দেখাতেন, দ্বারস্থ হতেন বিভিন্ন ডেটিং অ্যাপের। কিন্তু এখন তাঁরা এই ধরনের মেলামেশার প্রতি আগ্রহ হারাচ্ছেন। বদলে তাঁরা এমন মানুষের সঙ্গে দেখা করতে চাইছেন, যেখানে যৌনসম্পর্কের চেয়েও বেশি মাত্রায় প্রাধান্য পাবে সম্পর্কের দীর্ঘ বাঁধন। ফলে তাঁরা এখন এমন মানুষের সন্ধানে, যাঁদের সঙ্গে আগামী বহু বছর কাটাতে পারবেন।

আরও পড়ুন

Advertisement