Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৮ মে ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

Divorce Preparation: বিয়ে ভাঙার কথা ভাবছেন? চূড়ান্ত করার আগে নিজেকে কী ভাবে প্রস্তুত করবেন

বিবাহ বিচ্ছেদের আগে বেশ কিছু বিষয় মাথায় রেখে চলতে হবে। হঠকারী সিদ্ধান্ত নয়, প্রস্তুতি নিতে হবে আগে থেকেই।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ০৫ মে ২০২২ ১৭:২৪
Save
Something isn't right! Please refresh.
দীর্ঘ দিনের সম্পর্ক ভাঙলে নারী পুরুষ নির্বিশেষে সামলে ওঠা খুবই শক্ত।

দীর্ঘ দিনের সম্পর্ক ভাঙলে নারী পুরুষ নির্বিশেষে সামলে ওঠা খুবই শক্ত।
ছবি: সংগৃহীত

Popup Close

ভালবাসা পাওয়া যেমন সহজ নয়, তেমনই আবার ভালবাসার সম্পর্ক টিকিয়ে রাখাও মুশকিল। কিছু ক্ষেত্রে সম্পর্কের রসায়ন এতটাই তলানিতে চলে যায় যে তাকে আর জোর করে আগলে রাখার কোনও মানে হয় না। সে ক্ষেত্রে ভিন্ন থাকাই শ্রেয়। কিন্তু দীর্ঘ দিনের সম্পর্ক ভাঙলে নারী পুরুষ নির্বিশেষে সামলে ওঠা খুবই শক্ত। আপনি যদি আপনার দাম্পত্য জীবন নিয়ে সুখী না হন, তা হলে বিবাহবিচ্ছেদের আগে বেশ কিছু বিষয় মাথায় রেখে চলতে হবে। হঠকারী সিদ্ধান্ত নয়, প্রস্তুতি নিতে হবে আগে থেকে।

১) নিরাপদ আশ্রয়ের খোঁজ করুন

অনেক সম্পর্কেই এমন হয় যেখানে কেবল একজন সঙ্গী সম্পর্ক থেকে বেরিয়ে আসতে চান। আপনি কি তাঁদের মধ্যেই এক জন? তা হলে সঙ্গীকে যখন বিবাহ বিচ্ছেদের কথা জানাবেন, সে ক্ষেত্রে উল্টো দিক থেকে বাধা আসতেই পারে। এমন কি আপনি শারীরিক নিগ্রহেরও শিকার হতে পারেন। তাই সঙ্গীকে বিচ্ছেদের কথা বলার আগে নিজের জন্য আলাদা বাড়ি খুঁজে রাখুন। সন্তানদের নিয়ে বাড়ি থেকে বেরিয়ে আসতে চাইলেও আপনাকে বাধার মুখে পড়তে হতে পারে। সে ক্ষেত্রে আঞ্চলিক থানায় আগে থেকেই বিষয়টি আগে থেকেই জানিয়ে রাখুন।

Advertisement
প্রতীকী ছবি

প্রতীকী ছবি


২) সন্তানদের সঙ্গে বেশি করে সময় কাটান

বাবা-মায়ের বিবাহ বিচ্ছেদ হলে কিন্তু শিশুদের মনে ব্যাপক প্রভাব পড়ে। তাই বিবাহ বিচ্ছেদের পরিকল্পনা থাকলে শিশুর সঙ্গে বেশি করে সময় কাটান। শিশুর দায়িত্ব আপনি একা নিতে পারবেন কি না সেটাও কিন্তু ভাবা ভীষণ জরুরি। আপনার কোনও সিদ্ধান্তের বোঝা যাতে সন্তানকে বহন না করতে হয় সে দিকে অবশ্যই খেয়াল রাখতে হবে।

৩) অন্তত তিন মাসের আর্থিক খরচ আগে থেকেই জোগাড় করে রাখুন

আপনার সব দায়িত্ব কি আপনার স্বামী বহন করেন? অনেক ক্ষেত্রে এই কারণের জন্যেই মহিলারা বিচ্ছেদের ভাবনা থেকে পিছিয়ে আসেন। বিচ্ছেদের প্রস্তাব সঙ্গীকে জানানোর আগে অন্তত তিন মাসের নিজের যা যা খরচ হতে পারে, তা জমিয়ে রাখুন। কারণ আপনার প্রস্তাব শুনে আপনার সঙ্গী আপনার খরচ চালাতে অস্বীকারও করতে পারেন।



Something isn't right! Please refresh.

Advertisement