Advertisement
২৪ জুন ২০২৪
Pet Care in Summer

গরমে তীব্র দাবদাহের হাত থেকে পোষ্যদের রক্ষা করতে কী কী মেনে চলবেন?

এই গরমে নিজেকে সুস্থ রাখার পাশাপাশি বাড়ির পোষ্যটিকেও কিন্তু সমান যত্ন করা প্রয়োজন। গরম বাড়লে কষ্ট পায় সাধের চারপেয়েরাও।

Image of Dog

সঠিক যত্ন না নিলে গরমে কাহিল হতে পারে পোষ্যেরাও। ছবি- সংগৃহীত

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৪ জুন ২০২৩ ২০:৩৪
Share: Save:

বাইরে গেলে তো বটেই, বাড়িতে থাকলেও অস্বস্তি কমছে না। আবহাওয়া দফতর সূত্রে স্বস্তির বার্তা মিললেও গরম থেকে রেহাই মিলবে না বলেই জানানো হয়েছে। সঙ্গে বিভিন্ন জেলায় রয়েছে তাপপ্রবাহের সতর্কতাও। এই গরমে নিজেকে সুস্থ রাখার পাশাপাশি বাড়ির পোষ্যটিকেও কিন্তু সমান যত্ন করা প্রয়োজন। গরম বাড়লে কষ্ট পায় সাধের চারপেয়েরাও।

Image of pet dog

শুধু গয়ের লোম ছেঁটে দিলেই যে গরমের অনুভূতি কমে যাবে, এমনটা নয়। ছবি- সংগৃহীত

বিশেষ করে ঘন লোমের কারণে সারমেয়দের সমস্যা হয় বেশি। গরমে সারা ক্ষণ শুধু শীতাতপ নিয়ন্ত্রিত পরিবেশে থাকতে চায় তারা। এর ফলে সাময়িক আরাম মিললেও তা শরীরের কষ্ট দূর করতে পারে না। দিনের বেশির ভাগ সময়ে এসিতে থাকার ফলে শরীর জলশূন্য হয়ে যায়। মানুষের মতো পোষ্যদেরও শরীর ডিহাইড্রেটেড হয়ে পড়ে। এই সময়ে তাদের সুস্থ রাখতে কী কী মেনে চলা উচিত?

১) পোষ্যকে ভাল করে স্নান করাতে হবে নিয়মিত। প্রয়োজনে দিনে একাধিক বার স্নান করানো যেতে পারে। কুকুরকে স্নান করানোর সময়ে স্নানের জলে মিশিয়ে দিতে পারেন অল্প বরফের টুকরোও।

২) শরীরের লোম বড় থাকলে গরম বেশি লাগবে, এই ধারণা ঠিক নয়। বরং এই লোমই দেহের তাপমাত্রা নিয়ন্ত্রণ করতে সাহায্য করে। তবে তা যেন খুব বেশি বেড়ে না যায়, তা-ও খেয়াল রাখতে হবে। পাশাপাশি, পোষ্যের থাকার জায়গাটিতে যেন হাওয়া চলাচলের যথেষ্ট সুযোগ থাকে। গরমের দিনে ভেজা তোয়ালের উপরেও শুতে দিতে পারেন কুকুরকে।

৩) গরমে পোষ্যের খাওয়াদাওয়ার উপর বাড়তি নজর দিতে হবে। যে সব ফলে জল বেশি, তা বেশি করে খেতে দিন। তরমুজ, আপেলের মতো ফল খাওয়ান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Pet Care summer Dog
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE