Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Relation

Relationship Tips: ৩ প্রশ্ন: বহু বছরের পুরনো দাম্পত্যে আনবে নতুনত্বের ছোঁয়া

অনেকেই বলেন, পুরনো দাম্পত্যে চমক না থাকলে চলে না। তা একঘেয়ে হয়ে যায়। কিন্তু সত্যিই কি চমক দরকার, নাকি অন্য কিছু?

অনেক দিন একসঙ্গে থাকতে থাকতে একঘেয়েমি আসে। কিছু কথা না আলোচনা করা অভ্যাসেও পরিণত হয়।

অনেক দিন একসঙ্গে থাকতে থাকতে একঘেয়েমি আসে। কিছু কথা না আলোচনা করা অভ্যাসেও পরিণত হয়।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০২ জুলাই ২০২২ ১৫:২৭
Share: Save:

কোন ধরনের সম্পর্ক বেশি মজবুত? কোন দাম্পত্য ততটাও নয়?

এ নিয়ে চর্চা হয় বিস্তর। কিন্তু এর আসলে কোনও নিয়ম হয় না। সম্পর্ক দু’জনের ব্যক্তিত্বের উপর নির্ভর করে। আর কোনও কিছুর উপর নয়। তবে এ কথা ঠিক অনেক দিন একসঙ্গে থাকতে থাকতে একঘেয়েমি আসে। কিছু কথা না আলোচনা করা অভ্যাসেও পরিণত হয় অনেকের ক্ষেত্রে। এমন সময়ে তৈরি হতে পারে জটিলতা।

দাম্পত্যে জটিলতা এড়াতে ভরসা রাখা যেতে পারে তিনটি প্রশ্নে। সে সব প্রশ্ন দু’জনেই একে অপরকে করতে পারেন। স্পষ্ট উত্তর পেলে কমবে সম্পর্ক নিয়ে অনিশ্চয়তা। আর নতুন করে সতেজ হয়ে উঠতে পারে দাম্পত্য।

কোন তিন প্রশ্নে ভরসা রাখবেন দাম্পত্য সুন্দর করার জন্য?

১) প্রথম প্রশ্ন হোক কঠিন সময় নিয়ে। একে অপরকে যে কোনও সমস্যায় কতটা সাহায্য করেছেন? সে কথা জানতে চান। অকপট উত্তর দিন। যদি মনে হয় যে, নিজে আরও একটু সাহায্য করলে ভাল হত, অথবা কঠিন দিনে সঙ্গীকে পাশে পাননি, তা গোপন করবেন না। এমন কোনও কথা আছে কি, যা সঙ্গীকে বলা হয়নি? সে প্রশ্নও করুন।

দাম্পত্যে জটিলতা এ়ড়াতে ভরসা রাখা যেতে পারে তিনটি প্রশ্নে।

দাম্পত্যে জটিলতা এ়ড়াতে ভরসা রাখা যেতে পারে তিনটি প্রশ্নে।

২) ফাঁকা সময়ে দু’জনের এখনও কী করতে ভাল লাগে? কোন কাজ নিজেদের মন ভাল করে? একসঙ্গে মজা করার ইচ্ছা হয় কি? তবে কোন কাজ করলে সবচেয়ে আনন্দ হয়? যৌনজীবন কি আনন্দের? না কি সেখানে কোনও অস্বস্তি রয়েছে, একে অপরের কাছে জানতে চান সে কথাও।

৩) একই মানুষের সঙ্গে থাকতে থাকতে কখনও ক্লান্তি, বিরক্তি আসতে পারে। আবার কারও ক্ষেত্রে সেটিই হয়ে উঠতে পারে সবচেয়ে শান্তির। দু’জনেই কি এই বিবাহকে এক ভাবে দেখেন? জানতে চান সঙ্গীর কাছে, এখনও সারা জীবনের জন্য একই সঙ্গীর উপর ভরসা রাখায় বিশ্বাসী কি না তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Relation Couple marriage Polygamy
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE