Advertisement
১১ জুন ২০২৪
Pet Care Tips

পোষ্যকে সঙ্গে নিয়ে বেড়াতে যাচ্ছেন! গাড়ি-সফরে তাকে সুস্থ রাখার খুঁটিনাটি জানেন তো?

সকালে বেরিয়ে সন্ধ্যার মধ্যে পৌঁছনো যায়, সঙ্গে পোষ্য থাকলে, এমন জায়গা নির্বাচন করাই ভাল। গাড়িতে গেলেও পোষ্যের যাতে কোনও সমস্যা না হয়, সে ক্ষেত্রে কোন বিষয়গুলিতে নজর দেবেন?

পোষ্যের যত্ন নিন।

পোষ্যের যত্ন নিন। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৪ মে ২০২৪ ১৬:৩৭
Share: Save:

অফিসে কিছু দিনের ছুটি নিয়ে বেড়াতে যাওয়ার পরিকল্পনা করছেন। পোষ্যটিকেও সঙ্গে নিয়ে যাবেন। আর তা নিয়ে চিন্তার শেষ নেই। বাড়ির চার দেওয়ালের মধ্যে পোষ্যকে সামলানো, তার যত্নআত্তি করা সহজ। কিন্তু অচেনা পরিবেশে, অন্য আবহাওয়ায় পোষ্যের খেয়াল রাখা যায় কী ভাবে, সে সব নিয়ে চিন্তা হওয়া স্বাভাবিক।

প্রথমেই বলি, পোষ্যকে নিয়ে দূরে কোথাও যাওয়ার পরিকল্পনা না করাই ভাল! তাকে নিয়ে ট্রেনে সফর করা সমস্যার না হলেও, এড়িয়ে চলাই ঠিক। সকালে বেরিয়ে সন্ধ্যার মধ্যে পৌঁছনো যায়, সঙ্গে পোষ্য থাকলে, এমন জায়গাই নির্বাচন করা উচিত। গাড়িতে গেলেও পোষ্যের যাতে কোনও সমস্যা না হয়, সে ক্ষেত্রে কোন বিষয়গুলিতে নজর দেবেন?

১. পোষ্যকে নিয়ে বে়ড়াতে গেলে হাতে সময় নিয়ে বেরোনো জরুরি। তা়ড়াহুড়ো করলে চলবে না। মাঝেমাঝেই গা়ড়ি দাঁড় করানোর প্রয়োজন পড়বে। দীর্ঘ ক্ষণ এক ভাবে পা মুড়ে বসতে কষ্ট হয় ওদের। তাই কিছু ক্ষণ অন্তর হাঁটাচলা করানো জরুরি। বিশেষ করে গাড়িতে টানা শীতাতপযন্ত্র চললে, ওদের জন্য বিশেষ ভাবে সতর্ক হোন।

২. বেড়াতে যাওয়ার আনন্দে পোষ্যের রোজের রুটিনে যেন ব্যাঘাত না ঘটে! সময়ে খাবার খাইয়ে দেওয়ার চেষ্টা করুন। যদি ঘুমের নির্দিষ্ট কোনও সময় থাকে, তা হলে সেদিকেও নজর দিন।

৩. সড়কপথে সফর করার সময় পোষ্যের জন্য পর্যাপ্ত জল সঙ্গে নিন। কয়েক পশলা বৃষ্টি পড়েছে মানেই গরম পালিয়ে গিয়েছে, তা কিন্তু নয়। গাড়ির গরমে পোষ্য যাতে অসুস্থ না পড়ে, তার জন্য বার বার জল খাওয়ান।

৪. বাইরের খাবার খাওয়াবেন না পোষ্যকে। রোজ যে খাবার খায়, সেটাই খাওয়ান। বে়ড়াতে গিয়ে হোটেলের তেল-মশলাদার খাবারও খাওয়াবেন না। সেদ্ধ চিকেন কিংবা শুকনো খাবার খাওয়ানোর চেষ্টা করুন।

৫. পোষ্যের জন্য দরকারি ওষুধ সঙ্গে নিন। মাঝপথে দরকার হলে মুশকিল হবে। সাধারণ ওষুধের দোকানে পোষ্যের ওষুধ পাওয়া যাবে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Pet Care Pet
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE