Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Relationship Tips

বিচ্ছেদের পর নতুন সম্পর্কে যাওয়ার কথা ভাবছেন? কোন টোটকায় অটুট হবে রসায়ন?

সম্পর্ক টিকিয়ে রাখতে কোন বিষয়গুলিতে নজর দেওয়া জরুরি, সেটাও বুঝে ওঠা সব সময়ে সম্ভব হয় না। তবে কিছু ধারণা মনে পুষে রাখেন অনেকে, যা নতুন সম্পর্কেও প্রভাব ফেলে।

Symbolic Image.

দ্বিতীয় সম্পর্ক গড়ে তোলার সময়ে না চাইতে মনে নানা আশঙ্কা ভিড় করে। ছবি: সংগৃহীত।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩০ এপ্রিল ২০২৩ ১০:৩১
Share: Save:

এক বার বিচ্ছেদ হলে নতুন করে সম্পর্কে জড়াতে ভয় পান অনেকেই। কিন্তু সব সময়ে মনের নিয়ন্ত্রণ রাখা সম্ভব হয় না। প্রাক্তনের স্মৃতি ভুলে ফের জীবনের নতুন অধ্যায় শুরু করেন। দ্বিতীয় সম্পর্ক গড়ে তোলার সময়ে না চাইতে মনে নানা আশঙ্কা ভিড় করে। সম্পর্ক টিকিয়ে রাখতে কোন বিষয়গুলিতে নজর দেওয়া জরুরি, সেটাও বুঝে ওঠা সব সময়ে সম্ভব হয় না। তবে সত্যি কিছু ধারণা মনে পুষে রাখেন অনেকে, যা নতুন সম্পর্কেও প্রভাব ফেলে।

সবাই কিন্তু এক নয়

নতুন সম্পর্কের জড়ানোর পরও আগের সম্পর্কের খারাপ অভিজ্ঞতা মন থেকে মুছে ফেলতে পারেন না অনেকেই। আগের সঙ্গী বিশ্বাস ভাঙলে নতুন মানুষটিকে মন থেকে বিশ্বাস করতে সময় লেগে যায়। প্রাক্তনের ছায়াও নতুন সঙ্গীর মধ্যে খুঁজে বার করার চেষ্টা করেন। এই ধারণা কিন্তু ঠিক নয়। প্রতিটি মানুষ স্বতন্ত্র। সকলেরই আলাদা আলাদা চারিত্রিক বৈশিষ্ট্য আছে। ফলে প্রথম থেকেই এত কিছু না ভেবে, স্বাভাবিক ভাবেই সম্পর্ক এগোতে দিন।

তাড়াহুড়ো নয়

আগের বার সাত-পাঁচ কিছু না ভেবেই দুম করে সম্পর্ক চলে গিয়েছিলেন। অবশ্য প্রেমে পড়লে অত কিছু ভাবনার অবকাশও থাকে না। দ্বিতীয় বার কিন্তু একটু সতর্ক হওয়া জরুরি। সম্পর্ক নিয়ে তাড়াহুড়ো নয়। ধীরে সুস্থে এগোনোই ভাল। আগে সঙ্গীকে ভাল করে চিনে নিন। তার পর পরবর্তী ধাপে যাবেন।

Symbolic Image.

সম্পর্ক টিকিয়ে রাখতে কোন বিষয়গুলিতে নজর দেওয়া জরুরি, সেটাও বুঝে ওঠা সব সময়ে সম্ভব হয় না। ছবি: সংগৃহীত।

স্বচ্ছ সম্পর্ক হোক

সম্পর্ক স্বচ্ছতা খুবই জরুরি। নতুন সম্পর্কে যাওয়ার আগে তো পরস্পরের কাছে স্বচ্ছ থাকা প্রয়োজন। অনেকেই সম্পর্ক ভেঙে যাওয়ার ভয়ে গোপন করে যান কিছু বিষয়। প্রেম মানে তো একে-অপরের যা কিছু গোপন, তা ভাগ করে নেওয়া। সেটাই স্বাভাবিক। সেখানে সম্পর্ক ভেঙে যাওয়ার ভয় থাকবেই বা কেন। সঙ্গীকে নিয়ে যদি তেমন কোনও আশঙ্কা থাকে, তা হলে বুঝতে হবে সম্পর্ক এখনও ততটা মজবুত নয়।

সম্পর্কের যত্ন নিন

পর্যাপ্ত যত্ন করলে তবেই একটু একটু করে চারাগাছ হয়ে ওঠে বৃক্ষ। সম্পর্কও কিন্তু ঠিক তেমনই। যত্নের অভাবেই তাসের ঘরের মতো ভেঙে পড়ে সম্পর্ক। ছোটখাটো বিষয়ে একটু যত্নবান হোন। সম্পর্কে উত্তাপ বাড়ানোর চেষ্টা করুন। দেখবেন সম্পর্কের ভিত দৃঢ় হয়ে উঠেছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Relationship love Breakup
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE