Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Gay Marriage

বিয়ে নয় ঠিক, বিয়ের মতো! সমলিঙ্গের দম্পতিদের বিশেষ শংসাপত্র দেওয়া হচ্ছে জাপানে

এখনও সমকামী বিবাহ আইনসিদ্ধ নয় জাপানে। তবে রাজধানী টোকিয়োতে দেওয়া হচ্ছে এমন এক শংসাপত্র, যার মাধ্যমে একই লিঙ্গের দু’জন বিবাহিত যুগলের মতো থাকতে পারবেন। পাবেন সরকারি সুবিধাও।

সমকামী যুগলদের সুবিধার্থে নয়া পদক্ষেপ টোকিয়ো প্রশাসনের।

সমকামী যুগলদের সুবিধার্থে নয়া পদক্ষেপ টোকিয়ো প্রশাসনের। ছবি: এএফপি

সংবাদ সংস্থা
টোকিয়ো শেষ আপডেট: ০২ নভেম্বর ২০২২ ১২:২৩
Share: Save:

সমকামী বিবাহ এখনও আইনসিদ্ধ নয় জাপানে। জি-৭ গোষ্ঠীভুক্ত দেশগুলির মধ্যে জাপানই একমাত্র যেখানে বৈধ নয় সমকামী বিবাহ। তবে ক্রমশ যে সেই একই দিকে হাঁটতে পারে জাপান, ইঙ্গিত মিলছে তারই। টোকিয়োর বিভিন্ন অঞ্চলে সেই মর্মে দেওয়া হচ্ছে বিশেষ ধরনের শংসাপত্রও। বিয়ের শংসাপত্র না হলেও তাতে মিলছে দাম্পত্যের স্বীকৃতি।

২০১৫ সালে একটি প্রকল্পের মাধ্যমে জানানো হয়, বিবাহের শংসাপত্র না হলেও, এই বিশেষ পদ্ধতিতে একই লিঙ্গের দু’জন মানুষ বিবাহিত যুগলের মতো থাকতে পারবেন। বিষমকামী দম্পতিদের মতোই পাবেন সরকারি সুযোগসুবিধা। সেই সুবিধাই এখন আরও ৯ ওয়ার্ড ও ৬টি শহরে বর্ধিত করা হল। ফলে জাপানের রাজধানীর সব অঞ্চলেই এ বার থেকে এই সুবিধা পাবেন সমকামী যুগলেরা। প্রকল্পের আওতায় আসবেন প্রায় ১ কোটি চল্লিশ লক্ষ মানুষ।

সমকামী বিবাহ আইনসিদ্ধ করার দিকে হাঁটছে জাপান?

সমকামী বিবাহ আইনসিদ্ধ করার দিকে হাঁটছে জাপান? —ফাইল চিত্র

২০২১ সালে করা জাপানের একটি সরকারি সমীক্ষায় দেখা গিয়েছিল দেশের প্রায় ৫৭ শতাংশ মানুষই সমকামী বিবাহকে আইনি স্বীকৃতি দেওয়ার পক্ষে। বিপক্ষে মত দিয়েছিলেন ৩৭ শতাংশ। তবুও সামগ্রিক ভাবে জাপানে সমকামী বিবাহ চালু করেনি সরকার। নতুন এই পদক্ষেপে সমকামী দম্পতিদের যৌথ ভাবে আবাসন, স্বাস্থ্য ও অন্যান্য জনকল্যাণমূলক প্রকল্পের অংশীদার হতে কোনও বাধা থাকবে না। ঘোষণার পরই শতাধিক আবেদন জমা পড়েছে বলে খবর টোকিয়ো প্রশাসন সূত্রে। প্রসঙ্গত ভারতে সমকামিতার উপর আইনি বিধিনিষেধ উঠে গেলেও এখনও আইনসিদ্ধ নয় সমকামী বিবাহ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Gay Marriage Homosexuality Japan
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE