Advertisement
০৬ মে ২০২৪
Relationship

সম্পর্কের সুতো আলগা হয়ে যাচ্ছে না তো? কোন লক্ষণগুলি দেখে সাবধান হতে পারেন?

সম্পর্কের সমীকরণ সব সময় একই রকম থাকে না। চড়াই-উতরাই আসেই। তবে সম্পর্কে আপনার অংশগ্রহণ যতটা, সঙ্গী কি ততটাই গুরুত্ব দিচ্ছে আপনাকে?

Symbolic Image.

সম্পর্কের ব্যাটন সব সময় দু’জনের হাতেই থাকে। প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০২ জুলাই ২০২৩ ২০:৫৬
Share: Save:

সম্পর্কের সমীকরণ সব সময় একই রকম থাকে না। চড়াই-উতরাই থাকে। ভাঙাগড়া থাকেই। তবে সম্পর্কের সুতো যদি সত্যিই মজবুত হয়, সে ক্ষেত্রে যত ঝড়ই আসুক সম্পর্ক টিকিয়ে রাখা অসম্ভব হয়ে দাঁড়ায় না। কিন্তু সম্পর্ক বাঁচাতে গিয়ে আপনি ঠকে যাচ্ছেন না তো? কী ভাবে বুঝবেন?

১) সব সম্পর্কেই বন্ধুত্ব থাকা জরুরি। কিন্তু সঙ্গী কি হঠাৎ পুরোদস্তুর বন্ধুর মতো আচরণ করছেন? নিছক বন্ধুত্ব ও প্রেমজ সম্পর্কের মধ্যে কিছুটা ফারাক থাকে। সঙ্গী যদি হঠাৎই অত্যন্ত বন্ধুবৎসল হয়ে ওঠেন, তা হলে এক বার ভেবে দেখা জরুরি। তবে আগে থেকে নিজের মনে কিছু অনুমান করে না নিয়ে সঙ্গীর সঙ্গে কথা বলুন।

২) সঙ্গী অন্য শহরে থাকুন কিংবা বাড়ির পাশে, রোজের ব্যস্ততার মধ্যে অল্প সময়ের জন্য হলেও ভালবাসার মানুষটিকে সময় দেওয়া জরুরি। হঠাৎই কোনও কারণ ছাড়াই দেখা করা বা ফোন করা এড়িয়ে যাচ্ছেন সঙ্গী? আপনি মনেপ্রাণে কথা বলতে চাইলেও উল্টোদিক থেকে কোনও ইচ্ছা নজরে না পড়লে সতর্ক হোন।

৩) প্রেমে ঝগড়াঝাঁটি হওয়া খুব অস্বাভাবিক নয়। তবে ভালবাসার মানুষটির প্রতি বেশি ক্ষণ রাগ করে থাকাও যায় না। কিন্তু আপনি ঝগড়া মিটিয়ে নিতে চাইলেও সঙ্গীর কাছ থেকে কি তেমন কোনও সাড়া পাচ্ছেন না? ঝগড়া আর অশান্তি যদি নিত্যসঙ্গী হয়ে থাকে, তা হলে এক বার ভেবে দেখা জরুরি।

৪) সময় দেওয়া তো কমেছে, যোগাযোগ কমার সঙ্গে সঙ্গে আপনার সম্পর্কেও কি আগ্রহ হারাচ্ছেন সঙ্গী? টুকটাক যত্ন নেওয়া, খোঁজখবরে কি হঠাৎই ভাটা পড়েছে। কাছের সম্পর্কে দূরত্ব এলে এমনিই বোঝা যায়। কোনও কারণ ছাড়াই সম্পর্কের ছবিটা যদি বদলাতে থাকে, তা হলে কথা বলুন সঙ্গীর সঙ্গে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Relationship love
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE