Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Mayanmar

ধর্মস্থলে আদরপুতুল এনে পুজো, বশীকরণের চেষ্টা, ধর্মীয় ভাবাবেগে আঘাতের অভিযোগে কাঠগড়ায় ৮

৮ জনের একটি দল মায়ানমারের শ্বেনডং প্যাগোডার সামনে দু’টি আদরপুতুল নিয়ে হাজির হন। শুরু করেন পুজো-অর্চনা। ধর্মীয় ভাবাবেগে আঘাত করার অভিযোগে তদন্ত শুরু হয়েছে ওই ব্যক্তিদের বিরুদ্ধে।

ধর্মস্থলে ‘পুতুল’ পুজো!

ধর্মস্থলে ‘পুতুল’ পুজো! ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
ইয়াঙ্গন শেষ আপডেট: ২৬ অক্টোবর ২০২২ ১২:৫০
Share: Save:

ধর্মীয়স্থলে আদরপুতুল এনে পুজো করার অভিযোগে তুলকালাম বাধল মায়ানমারের একটি প্যাগোডাতে। অভিযোগ, ৮ জনের একটি দল মায়ানমারের শ্বেনডং প্যাগোডার সামনে দু’টি আদরপুতুল নিয়ে হাজির হন। পুতুল দু’টিকে বাইরে রেখে ঢোকার চেষ্টা করেন প্যাগোডার ভিতরেও। ধর্মীয় ভাবাবেগে আঘাত করার অভিযোগে তদন্ত শুরু হয়েছে ওই ব্যক্তিদের বিরুদ্ধে।

শ্বেনডং প্যাগোডা মায়ানমারে বৌদ্ধ ধর্মের সবচেয়ে গুরুত্বপূর্ণ ধর্মস্থলগুলির মধ্যে অন্যতম। মায়ানমারের সরকারি সংবাদমাধ্যমে দাবি করা হয়েছে, অভিযুক্ত ব্যক্তিরা প্যাগোডার গাড়ি রাখার জায়গায় পুতুলগুলি রেখে বিভিন্ন রকম আচার ও বশীকরণ মন্ত্রোচ্চারণ শুরু করেন। কয়েক জন ঢোকার চেষ্টা করেন প্যাগোডার ভিতরেও। প্যাগোডার রক্ষীরা গোটা বিষয়টিতে বাধা দেন। পুতুল সমেত তুলে দেওয়া হয় অভিযুক্ত ব্যক্তিদের। অভিযোগ, পুতুলগুলিকে বৌদ্ধ ধর্মের কিছু চরিত্রের অনুকরণে সাজিয়ে আনা হয়। প্রশাসন সূত্রে খবর, মূলত অন্তরঙ্গ মুহূর্তে ব্যবহার করা হয় পুতুলগুলিকে। এক একটি পুতুলের দাম ভারতীয় মুদ্রায় প্রায় ২ লক্ষ টাকার কাছাকাছি।

বহু প্যাগোডা রয়েছে মায়ানমারে।

বহু প্যাগোডা রয়েছে মায়ানমারে। —ফাইল চিত্র

গোটা বিষয়টি নিয়ে তদন্ত শুরু করেছে মায়ানমারের ধর্ম ও সংস্কৃতি মন্ত্রক। ‘বৌদ্ধ ধর্মের অবমাননা’-র অভিযোগ আনা হয়েছে ওই ৮ ব্যক্তির বিরুদ্ধে। পাশাপাশি, কে বা কারা ওই ব্যক্তিদের প্যাগোডা চত্বরে পুতুলগুলি আনতে ও পুজো করার অনুমতি দিল, তা নিয়ে পৃথক ভাবে তদন্ত শুরু করেছে প্যাগোডার অছি পরিষদও। তবে অভিযুক্ত ব্যক্তিরা কোনও নির্দিষ্ট ধর্মমতে বিশ্বাসী কি না তা নিয়ে নিশ্চিত নন কেউই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Mayanmar Buddhism
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE