Advertisement
০২ মে ২০২৪
Kolkata Restaurants

প্রজাতন্ত্র দিবসের ছুটিতে প্রিয়জনকে নিয়ে কোন রেস্তরাঁয় যাবেন? কোথায় থাকছে কী চমক?

প্রজাতন্ত্র দিবসে নির্ভেজাল ছুটি। বাঙালির জমিয়ে ভূরিভোজের সুযোগ। তাই বাহারি পদ ও নানা অফার নিয়ে হাজির কলকাতার বিভিন্ন রেস্তরাঁ। কোথায় কী কী পদ কত দামে মিলছে?

Restaurants in Kolkata where you can celebrate Republic Day with loved ones.

প্রজাতন্ত্র দিবসেই হোক জমিয়ে ভূরিভোজ। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৪ জানুয়ারি ২০২৪ ১৯:৪৩
Share: Save:

প্রজাতন্ত্র দিবস মানেই সপ্তাহের মাঝে হঠাৎ এক দিন ছুটি। আর বাঙালি ছুটি পেলেই ডুব দেয় রসনাতৃপ্তিতে। বিশেষ দিনে ডায়েট ভুলে, নিয়ম ভেঙে মনপসন্দ খাবার খাওয়ায় কোনও বাধা নেই। তবে ছুটির দিনে হেঁশেলে ঘেমেনেয়ে রান্না করতে কারই বা ভাল লাগে? বাড়িতেই ভাবছেন ভালমন্দ কিছু রাঁধবেন? তা হলে সেই ভাবনা আপাতত তুলে রাখাই শ্রেয়। প্রজাতন্ত্র দিবসের উদ্‌যাপন হোক সেই একঘেয়ে রুটিন ভেঙে। বরং পরিবারের সকলকে নিয়ে হুল্লোড় করে কাটাতে পারেন ছুটির দিনটি। প্রজাতন্ত্র দিবস উপলক্ষে শহরের বেশ কিছু রেস্তরাঁ তাদের মেনুতে এনেছে নতুন নতুন সব তিনরঙা পদ। কোন রেস্তরাঁর মেনুতে কী থাকছে, রইল হদিস।

Restaurants in Kolkata where you can celebrate Republic Day with loved ones.

ভবানীপুরের এই রেস্তরাঁ প্রজাতন্ত্র দিবস উপলক্ষে তাদের মেনুতে বেশ বদল এনেছে। ছবি: সংগৃহীত।

দ্য ভবানীপুর হাউস: ভবানীপুরের এই রেস্তরাঁ প্রজাতন্ত্র দিবস উপলক্ষে তাদের মেনুতে বেশ বদল এনেছে। মেনুতে বেশ কিছু পদে চোখে পড়বে তেরঙ্গা থিম। তেরঙ্গা পাস্তা, মুজ়, চিজ় কেক, পাঞ্চ— বিশেষ দিন উপলক্ষে রেস্তরাঁর গ্রাহকদের পরিবেশন করা হয় এই সব সুস্বাদু পদ। এই রেস্তরাঁয় দু’জনের খাওয়ার খরচ পড়বে ৮০০ থেকে ১০০০ টাকা।

Restaurants in Kolkata where you can celebrate Republic Day with loved ones.

পার্ক স্ট্রিটের এই ক্যাফে প্রজাতন্ত্র দিবস উপলক্ষে গ্রাহকদের জন্য নিয়ে এসেছে বিশেষ অফার। ছবি: সংগৃহীত।

হার্ড রক ক্যাফে: পার্ক স্ট্রিটের এই ক্যাফে প্রজাতন্ত্র দিবস উপলক্ষে গ্রাহকদের জন্য নিয়ে এসেছে বিশেষ অফার। ওই দিন ক্যাফের খাবার ও পানীয়ের উপর থাকবে ২৫ শতাংশ ছাড়। ওই দিন ক্যাফেতে গেলে চেখে দেখতে পারেন মেজ় প্ল্যাটার, যার মধ্যে থাকবে হামাস, ফলাফল কবাব, গ্রিলড হারিসা কটেজ চিজ়, পিটা চিপ্‌স, ফেটা চিপ্‌স। এ ছাড়াও খেতে পারেন দ্য বিগ মেক্স বার্গার, সাউথ অফ দ্য বর্ডার কটেজ চিজ় বোল। শেষ পাতে ক্যাফের তরফে বিনামূল্যে পাবেন তেরঙ্গা মিষ্টির পদ। রাত ২টো অবধি খোলা থাকবে ক্যাফে। দু’জনের খরচ হতে পারে ৭৫০ টাকা থেকে ১০০০ টাকার মধ্যে।

Restaurants in Kolkata where you can celebrate Republic Day with loved ones.

ভবানীপুরের এই রেস্তরাঁটি তাদের জাপানি ও এশিয়ান খাবারের জন্য বেশ জনপ্রিয়। ছবি: সংগৃহীত।

টাকি টাকি: ভবানীপুরের এই রেস্তরাঁটি তাদের জাপানি ও এশিয়ান খাবারের জন্য বেশ জনপ্রিয়। এই রেস্তরাঁয় গেলে ওকাকরি স্যালাড, মিমোসা খেতে ভুলবেন না যেন। ৭৫তম প্রজাতন্ত্র দিবস উপলক্ষে ওই রেস্তরাঁয় ২৬ তারিখ গ্রাহকেরা মোট বিলের উপর ২৬ শতাংশ ছাড়ও পাবেন। দু’জনের খরচ পড়বে ৩০০০ টাকা।

ইয়াওচা: কোয়েস্ট মলের পাঁচ তলার এই রেস্তরাঁটি প্রজাতন্ত্র দিবস উপলক্ষে মেনুতে নানা রকম তেরঙ্গা পদ নিয়ে এসেছে। এই রেস্তরাঁয় ঢুঁ মারলে ক্রিস্পি ল্যাম্ব হুইথ র ম্যাঙ্গো, হার গও, স্টার ফ্রাই ফ্রেঞ্চ বিন্‌স হুইথ সিট্যাকে মাশরুম খেতেই হবে। সুন্দর পরিবেশ, ভাল এশিয়ান খাবারের ঠিকানা— এই দুইয়ের মেলবন্ধন চাইলে ঘুরে আসতেই পারেন ইয়াওচা থেকে।

Restaurants in Kolkata where you can celebrate Republic Day with loved ones.

লউডন স্ট্রিটের এই রেস্তরাঁতেও প্রিয়জনের সঙ্গে প্রজাতন্ত্র দিবসের সন্ধ্যায় সময় কাটাতে পারেন। ছবি: সংগৃহীত।

প্যাপরিকা গমে: লউডন স্ট্রিটের এই রেস্তরাঁতেও প্রিয়জনের সঙ্গে প্রজাতন্ত্র দিবসের সন্ধ্যায় সময় কাটাতে পারেন। এই রেস্তরাঁয় বিভিন্ন রকম স্যালাড, র‌্যাপ, স্যুপ চেখে দেখতে পারেন। এদের মেনুতে পাবেন তাই, মেক্সিকান, ইটালীয়, লেবানিজ়, জাপানি সব খাবারের সম্ভার। শেষ পাতে মিনি সুশি কেক চেখে দেখতেই হবে। এই রেস্তরাঁয় দু’জনের খাবারের খরচ পড়বে ৫০০ টাকা।

Restaurants in Kolkata where you can celebrate Republic Day with loved ones.

হোমলি জেস্ট মিষ্টি পৌঁছে দেবে আপনার দুয়ারে। ছবি: সংগৃহীত।

হোমলি জেস্ট: বাড়িতে বসেই প্রজাতন্ত্র দিবস উদ্‌যাপনের পরিকল্পনা? বাড়িতেই ভাল ভাল খাবার অর্ডার করে চমকে দিতে পারেন প্রিয়জনকে। লোভনীয় সরসোঁ কা সাগ-মক্কে কি রোটি, লিট্টি চোখা প্ল্যাটার, গাজর হালুয়া শটসের স্বাদ পেতে ফোনে যোগাযোগ করে নিতে পারেন। হোমলি জেস্ট মিষ্টি পৌঁছে দেবে আপনার দুয়ারে। দু’জনের খাবার অর্ডার করতে খরচ পড়বে প্রায় ১২০০ টাকা।

Restaurants in Kolkata where you can celebrate Republic Day with loved ones.

বাড়ি বসেই ভাল খাবারের স্বাদ নিতে হলে যোগাযোগ করতে পারেন ফর্ক অ্যান্ড নাইফের সঙ্গে। ছবি: সংগৃহীত।

ফর্ক অ্যান্ড নাইফ: বাড়ি বসেই ভাল খাবারের স্বাদ নিতে হলে যোগাযোগ করতে পারেন ফর্ক অ্যান্ড নাইফের সঙ্গে। ছুটির দিনেও স্বাস্থ্যের সঙ্গে আপস না করেই সুস্বাদু খাবারের স্বাদ নিতে হলে ফর্ক অ্যান্ড নাইফ থেকে খাবার আনাতে পারেন। বিভিন্ন রকম পাস্তা, স্যালাড পেয়ে যাবেন এদের মেনুতে। অর্ডারের জন্য ইনস্টাগ্রামে যোগাযোগ করতে হবে।

Restaurants in Kolkata where you can celebrate Republic Day with loved ones.

প্রজাতন্ত্র দিবস উপলক্ষে বলরাম মল্লিক ও রাধারমণ মল্লিকও মেনুতে বাহারি সব মিষ্টি রেখেছে। ছবি: সংগৃহীত।

বলরাম মল্লিক ও রাধারমণ মল্লিক: প্রজাতন্ত্র দিবস উপলক্ষে বলরাম মল্লিক ও রাধারমণ মল্লিকও মেনুতে বাহারি সব মিষ্টি রেখেছে। বিশেষ দিনটি উদ্‌যাপন করুন রং দে বসন্তী সন্দেশ, তেরঙ্গা রসমালাই, তেরঙ্গা রসগোল্লার সঙ্গে। দোকানে গিয়ে নিজে চেখে দেখে কিংবা সুইগি, জ়োম্যাটোতে অর্ডার করেও এই সব বাহারি মিষ্টির স্বাদ পেতে পারেন।

দ্য মিন্ট এন্ডফোল: স্বাস্থ্যকর খাবার খেতে চাইলে এই দ্য মিন্ট এন্ডফোলের থেকে বাড়িতেই খাবার আনাতে পারেন। সিগনেচার গ্র্যানোলা, চকোলেট চিপ কুকিজ়, চায়ে স্পাইস্‌ড গ্র্যানোলা আনিয়ে নিন বাড়িতেই। অর্ডার করতে পারেন ফোনে।

ফেয়ারফিল্ড বাই ম্যারিয়ট: প্রজাতন্ত্র দিবস উদ্‌যাপন করতে পারেন ফেয়ারফিল্ড বাই ম্যারিয়টের কাওয়া রেস্তরাঁয়। বিশেষ দিন উপলক্ষে রেস্তরাঁয় মিলবে বিশেষ বুফে মেনু। বুফেতে থাকবে মুর্গ মুসাল্লাম, পাহাড়ি মুর্গ টিক্কা, জাফরানি ফিশ কে শোলে, পতিয়ালা মুর্গ, মালাই চমচম, লবঙ্গ লতিকার মতো বাহারি পদ। দুপুর সাড়ে ১২টা থেকে সাড়ে ৩টে অবধি চলবে বুফে। বুফের খরচ জনপ্রতি ১৪৯৯ টাকা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Republic day Kolkata Restaurants
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE