Advertisement
০৩ মে ২০২৪
Hair Care Tips

শীতে চুলের বেহাল অবস্থা? তাপ প্রয়োগ না করেও কী করে পাবেন মসৃণ ও সোজা চুল

কেরাটিন, স্মুদনিং, স্ট্রেটনিং ট্রিটমেন্টে চুলের উপর তাপ প্রয়োগ করা হয়, যা চুলের জন্য অত্যন্ত ক্ষতিকর। এই সব ঝক্কি এড়াতে পার্লারে না গিয়ে ঘরোয়া উপায়েও চুল সোজা করে ফেলতে পারেন। জেনে নিন ঘরোয়া হেয়ার প্যাকের রেসিপি।

Three hair masks to get straight hair at home naturally.

তাপ প্রয়োগ ছাড়াই সোজা হবে চুল। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৪ জানুয়ারি ২০২৪ ১৭:১৮
Share: Save:

কোঁকড়া চুলের বদলে অনেকেই সোজা চুল পছন্দ করেন। চুল সোজা করতে সালোঁয় গিয়ে কেরাটিন, স্মুদনিং, স্ট্রেটনিং কত কী না করতে হয়। এই সব ট্রিটমেন্ট করাতে পকেটেও বেশ টান পড়ে। এতে সাময়িক ভাবে চুল দেখতে ভাল লাগলেও এগুলি করতে যে ক্রিম ব্যবহার হয়, সেগুলিতে বিভিন্ন রাসায়নিক উপাদান থাকে। তা ছাড়া এই সব ট্রিটমেন্টে চুলের উপর তাপ প্রয়োগ করা হয়, যা চুলের জন্য অত্যন্ত ক্ষতিকর। এই সব ঝক্কি এড়াতে পার্লারে না গিয়ে ঘরোয়া উপায়েও চুল সোজা করে ফেলতে পারেন। বাড়িতেই তৈরি করে ফেলুন বিশেষ হেয়ার প্যাক, যা চুল সোজা করতে সাহায্য করে। জেনে নিন ঘরোয়া হেয়ার প্যাকের রেসিপি।

ডিম ও অলিভ অয়েল: ডিম এবং অলিভ অয়েল দুই-ই চুলের পুষ্টি জোগায়। দু’টি ডিমের কুসুম ও অলিভ অয়েল ভাল করে ফেটিয়ে নিন। এ বার এই মিশ্রণটি চুলের গোড়ায় ভাল করে লাগিয়ে কিছু ক্ষণ রেখে দিন। শুকিয়ে এলে শ্যাম্পু করে নিন। চুল মসৃণ ও কোমল করতে এই মিশ্রণটি সপ্তাহে ৩-৪ দিন ব্যবহার করুন।

পাকা কলা ও টক দইয়ের প্যাক: টক দই খুশকি দূর করতে সাহায্য করে আর পাকা কলা চুল নরম করে। মিক্সিতে পাকা কলা এবং দু’চামচ টক দই ঘুরিয়ে একটি মিশ্রণ বানিয়ে নিন। এই মিশ্রণটি চুলের গোড়ায় লাগিয়ে ঘণ্টা খানেক রেখে দিন। মিশ্রণটি শুকিয়ে এলে শ্যাম্পু করে নিন। সপ্তাহে ২-৩ দিন এটি ব্যবহার করুন। চুল মসৃণ ও সোজা হবে।

Three hair masks to get straight hair at home naturally.

চুলের যত্ন নিতে মধু ও অ্যালো ভেরার জুড়ি মেলা ভার। ছবি: সংগৃহীত।

মধু ও অ্যালোভেরা: চুলের যত্ন নিতে মধু ও অ্যালো ভেরার জুড়ি মেলা ভার। অ্যালো ভেরার জেলের সঙ্গে মধু মিশিয়ে সেই মিশ্রণটি চুলের গোড়ায় লাগিয়ে কিছু ক্ষণ রেখে দিন। ঘণ্টা দুয়েক রেখে দিন। তার পর শ্যাম্পু করে নিন। চুল কোমল ও মসৃণ করতে এক দিন অন্তর এই মিশ্রণটি ব্যবহার করুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Hair Hair Care Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE