Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৩ ডিসেম্বর ২০২১ ই-পেপার

মাইগ্রেনের মুক্তি সঠিক ডায়েটেই, বলছে গবেষণা

সংবাদ সংস্থা
০২ নভেম্বর ২০১৬ ১৩:৩০

মাইগ্রেনের যন্ত্রণায় জেরবার? ওষুধ, ব্যায়াম কোনওটাতেই তেমন ফল মিলছে না? সঠিক ডায়েট মেনে দেখুন। হয়তো মাইগ্রেনের সমস্যার উপশম হতে পারে।

মাইগ্রেনের সমস্যা থেকে সঠিক ডায়েটই মুক্তি দেবে আপনাকে, এমনটাই বলছে নতুন গবেষণা। আমেরিকার সিনসিনাটি বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক জানাচ্ছন, লো-ফ্যাট ডায়েট মেনটেন করলে মাইগ্রেনের সমস্যা থেকে মুক্তি পেতে পারেন। আর এই ডায়েট মেনে চললে শুধু মাইগ্রেনের সমস্যাই নয়, মুক্তি পাবেন ওবেসিটির হাত থেকেও। পাশাপাশি কমবে হার্ট অসুখও।

বিশেষজ্ঞ দলের এক গবেষক ব্রিনদের ভিজ জানাচ্ছেন, লো-ফ্যাট এবং লো-কার্বোহাইড্রেট ডায়েট, ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিডের পরিমাণ বাড়ায় এবং ওমেগা-৬ ফ্যাটি অ্যাসিডের পরিমাণ কমাতে সাহায্য করে। যা মাইগ্রেনের যন্ত্রণা কমাতে গুরুত্বপূর্ণ ভূমিকা নিতে পারে। কেটোজেনিক ডায়েট হার্ট অ্যাটাকের সম্ভাবনাও কমায়।

Advertisement

সম্প্রতি মাইগ্রেন এবং এর ডায়েটের উপর প্রায় ১৮০টি পরীক্ষা-নিরীক্ষা করা হয়েছে। এই গবেষণায় জানা গিয়েছে, রোজেকার ডায়েট থেকে ক্যাফেইন ধরনের পানীয় কম রাখলে মাইগ্রেনের অ্যাটাকের পরিমাণ কমে। পাশাপাশি মাইগ্রেনের থেকে উপশম পেতে দৈনিক ডায়েটে কমাতে হবে মোনোসোডিয়াম গ্লুটামেটের মাত্রাও। যা প্রধানত থাকে প্রসেসড ফুড, ক্যানড ফুড, কেচআপ, বার্বিকিউ সস, চাইনিজ ফুড, প্যাকেটজাত স্ন্যাকসে।

আরও পড়ুন: সকালে উঠে খালি পেটে কী কী খেলে পস্তাবেন

আরও পড়ুন

Advertisement