×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২০ জুন ২০২১ ই-পেপার

Coronaviorus: সংক্রমিতের কাছে খাবার পৌঁছে দিতে হবে কয়েকটি নিয়ম মেনে, জেনে নিন

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ১৬ মে ২০২১ ১৯:৪২
 দু’টো মাস্ক পরে রোগীর ঘরের সামনে গিয়ে টেবিলে খাবার রেখে আসুন।

দু’টো মাস্ক পরে রোগীর ঘরের সামনে গিয়ে টেবিলে খাবার রেখে আসুন।
ফাইল চিত্র

করোনা আক্রান্তকে থাকতে হবে একটি আলাদা ঘরে। সে ঘরে অন্তত একটি দরজা-জানলা থাকবে খোলা। তবে ঘরে আর কেউ থাকা ঠিক নয়। এ ভাবেই সংক্রমণ ছড়ানো থেকে আটকানো যাবে। তার সঙ্গে করোনা আক্রান্তের দরকার যথেষ্ট পরিমাণ পুষ্টিকর খাবার। কিন্তু কী ভাবে তা পৌঁছনো হবে সেই রোগীর কাছে?

তবে দ্বিতীয় ঢেউয়ে আরও ছোঁয়াচে হয়ে উঠেছে করোনাভাইরাস। বাড়িতে একজন আক্রান্ত হলে অন্যদের মধ্যে তা ছড়িয়ে পড়ার আশঙ্কা থাকে। করোনা আক্রান্তকে খাবার পৌঁছে দেওয়ার ক্ষেত্রে কিছু নিয়ম মেনে চলা জরুরি। তাতে সংক্রমণ খানিকটা নিয়ন্ত্রণ করা যাবে।

প্রথমত রোগীকে যে পাত্রে খাবার দেওয়া হবে, তা বাড়ির অন্য কেউ ব্যবহার করবেন না। রোগীর ঘরের সামনে একটি ছোট টেবিল রাখা দরকার। দু’টো মাস্ক পরে সেই ঘরের সামনে গিয়ে টেবিলে খাবার রেখে আসুন। তখন রোগীর ঘরের দরজা বন্ধ থাকা দরকার। খাবার দিয়ে চলে যাওয়ার পরে আবার দু’টো মাস্ক পরে দরজা খুবলবেন রোগী।

Advertisement

সম্ভব হলে রোগীর নিজেরই বাসন মেজে দেওয়া ভাল। সেই বাসন মেজে আবার টেবিলে রেখে দিলে মাস্ক পরে তা নিয়ে যেতে হবে। বাসন আলাদা জায়গায় রেখে হাত স্যানিটাইজ করতে হবে।

রোগী যদি না মাজতে পারেন বাসন, তবে সেই কাজ করতে হবে খুব সাবধানে। মুখে দু’টো মাস্ক ও হাতে গ্লাভ্‌স পরে করতে হবে সেই কাজ। সেই বাসন আলাদ একটি জায়গায় সরিয়ে রাখার পরে হাত ভাল ভাবে স্যানিটাইজ করে নিতে হবে।

Advertisement