Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Spider

Zombie: মৃত মাকড়সাই নাড়ছে পা, আঁকশির মতো ধরছে শিকার! এ কী করলেন বিজ্ঞানীরা?

বিষয়টিকে বিজ্ঞানের ভাষায় বলে ‘নেক্রোবায়োটিক্স’। বিজ্ঞানীরা এমন এক পদ্ধতি আবিষ্কার করেছেন, যা ব্যবহার করে নাড়ানো যাচ্ছে মৃত মাকড়সার পা।

মৃত মাকড়সাই বদলে গেল?

মৃত মাকড়সাই বদলে গেল? ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩১ জুলাই ২০২২ ১৯:১০
Share: Save:

এ যেন সাক্ষাৎ ফ্র্যাঙ্কেনস্টাইনকে মৃত্যু থেকে জাগিয়ে তোলার কায়দা! সুচবিদ্ধ মৃত মাকড়সাই পা নাড়ছে, পা দিয়েই আঁকশির মতো আঁকড়ে ধরছে শিকার। বিজ্ঞানকে কাজে লাগিয়ে এমনই কাণ্ড ঘটালেন আমেরিকার রাইস বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরা। আর সেই কাণ্ড দেখে আঁতকে উঠছেন অনেকে।

কী ভাবে এমন কাণ্ড ঘটালেন বিজ্ঞানীরা? গোটা বিষয়টিকে বিজ্ঞানের ভাষায় বলে ‘নেক্রোবায়োটিক্স’। রাইস বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরা ২০১৯ সাল থেকেই বিষয়টি গবেষণা করছেন তাঁরা। মাকড়সার পায়ে মানব দেহের মতো পেশি থাকে না। পায়ের নড়াচড়া মূলত নির্ভর করে দেহতরলের সঞ্চালনের উপর। আর এই দেহতরলের সঞ্চালন নিয়ন্ত্রিত হয় মাকড়সার মাথায় থাকা প্রসোমা নামক একটি প্রকোষ্ঠ থেকে। মৃত্যুর পর এই প্রকোষ্ঠ থেকে দেহ তরলের সঞ্চালন বন্ধ হয়ে যায়, ফলে গুটিয়ে আসে মাকড়সার পাগুলি।

বিজ্ঞানীরা এই প্রোসোমা প্রকোষ্ঠতেই একটি সূক্ষ্ম সূচ প্রবেশ করাতে সক্ষম হয়েছেন। অত্যন্ত শক্তিশালী আঠার সহায়তায় সূচটিকে আটকে রাখা গিয়েছে প্রকোষ্ঠটির সঙ্গে। এর পর ওই সূচের মধ্য দিয়ে বায়ু প্রবেশ করালেই চাপ তৈরি হচ্ছে প্রকোষ্ঠটির ভিতর। তা চাপ দিচ্ছে পায়েও। ফলে খুলে যাচ্ছে পা। এ ভাবেই মাকড়সার ওজনের প্রায় ১৫০ শতাংশ ভারী ওজনের বস্তু তুলতে সক্ষম হয়েছেন বিজ্ঞানীরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Spider science Discovery
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE