Advertisement
২০ এপ্রিল ২০২৪
agriculture

Hybrid Plant: একই গাছে ফলছে আলু, বেগুন ও টম্যাটো! নয়া আবিষ্কারে তাক লাগলেন ভারতীয় বিজ্ঞানীরা

বারাণসীর ইন্ডিয়ান ইনস্টিটিউট অব ভেজিটেবল রিসার্চ-এর বিজ্ঞানীরা সম্প্রতি তৈরি করেছেন এমন একটি গাছ যাতে একই সঙ্গে ফলবে আলু টম্যাটো ও বেগুন।

এ যেন গাছের হাসজারু!

এ যেন গাছের হাসজারু! ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৯ জুলাই ২০২২ ১৪:০৩
Share: Save:

এ যেন গাছের ‘হাঁসজারু’! একই গাছে, একই সঙ্গে ফলছে আলু, টম্যাটো ও বেগুন! অবাক লাগলেও সত্যি। কলম তৈরির মাধ্যমে একই গাছে একাধিক ফল-ফুল তৈরির প্রথা বেশ প্রাচীন। এ বার সেই প্রাচীন পদ্ধতির সঙ্গে আধুনিক বিজ্ঞানকে মিশিয়ে ইন্ডিয়ান ইনস্টিটিউট অব ভেজিটেবল রিসার্চ-এর বিজ্ঞানীরা তৈরি করলেন এমন একটি গাছ, যাতে একই সঙ্গে ফলবে আলু, টম্যাটো ও বেগুন!

বারাণসীর ইন্ডিয়ান ইনস্টিটিউট অব ভেজিটেবল রিসার্চ-এর বিজ্ঞানীরা কয়েক বছর আগেই গ্রাফটিং পদ্ধতিতে একই সঙ্গে টম্যাটো ও আলু ফলিয়ে দেখিয়েছিলেন। গাছটির নাম দেওয়া হয়েছিল ‘পম্যাটো’। যাঁর নেতৃত্বে এই গাছটির জন্ম সেই বিজ্ঞানী অনন্ত কুমারের দাবি, একটি গাছে একই সঙ্গে ফলতে পারে ২ কিলোগ্রাম টম্যাটো ও ৬০০ গ্রাম আলু। এ বার সেই গাছেই যোগ করা হয়েছে আরও একটি বৈশিষ্ট্য। এ বার এই গাছটিতে ফলবে বেগুনও!

সেই পম্যাটো গাছ

সেই পম্যাটো গাছ ছবি: সংগৃহীত

বিজ্ঞানীরা জানাচ্ছেন, ইন্ডিয়ান ইনস্টিটিউট অব ভেজিটেবল রিসার্চ-এর এই গাছটিতে এক একটি স্তরে এক এক রকমের সব্জি উৎপন্ন হয়। এত দিন এই গাছে নীচে আলু ও উপরে টম্যাটো উৎপাদিত হত। এ বার তার উপরে ফলবে বেগুনও। বিজ্ঞানীদের দাবি, গাছটির যথাযথ যত্ন নিলে রোপনের পর টম্যাটো ফলতে সময় লাগবে ২২ দিন ও বেগুন ফলতে সময় লাগবে ২৫ দিন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

agriculture Potato Tomato Grafting Method
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE