Advertisement
০৬ মে ২০২৪
Corona V irus

শহরের আশপাশে বেড়েছে সংক্রমণ, কী ভাবে চলতে হবে এখন

আগের চেয়ে বেশি গতিতে সংক্রমণ ছড়াচ্ছে। এমন অবস্থায় অন্যেরা কী করলেন, তা না ভাবলেও নিজের আচরণে মন দেওয়া দরকার।

দোলের পর বেড়েছে করোনা সংক্রমণ, আশঙ্কা চিকিৎসকদের।

দোলের পর বেড়েছে করোনা সংক্রমণ, আশঙ্কা চিকিৎসকদের।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০২ এপ্রিল ২০২১ ১৮:০৪
Share: Save:

করোনার দাপট নতুন রূপে ফিরেছে। বঙ্গেও। ভোট এবং দোলের মরসুমে চারপাশটা দেখে যদিও তা বোঝার উপায় নেই। নির্বাচনী প্রচারে যেমন দূরত্ব বজায় রাখা, মাস্ক পরার অভ্যাস প্রায়ই দেখা যাচ্ছে না। তেমন দোলেও করোনা-বিধি যথেষ্ট মানা হয়নি বলেই চিন্তা প্রকাশ করেছেন চিকিৎসকেরা। যার জেরে আগের চেয়ে বেশি গতিতে সংক্রমণ ছড়াচ্ছে। এমন অবস্থায় অন্যেরা কী করলেন, তা না ভাবলেও নিজের আচরণে মন দেওয়া দরকার। অতিমারির সময়ে সুস্থ থাকার সেটাই একমাত্র উপায়।

সমস্যা হল গত বছর যে সব অভ্যাসকে ‘নয়া স্বাভাবিকতা’ বলে মেনে চলা হচ্ছিল, তা আবার শিথিল হতে শুরু করেছে। বাড়ি থেকে কাজ করা যেমন খানিক কমেছে। আবার কাজের জায়গায় গিয়ে দিনভর মাস্ক পরে থাকার অভ্যাস করে নেওয়া হয়নি এখনও। কাজে যদি বেরোতেই হয়, তবে সারা দিন মাস্ক পরে থাকতে হবেই। আপাতত এ নিয়ম থেকে বেরোনোর সময় আসেনি। চিকিৎসকদের এমনই মত।

প্রথম তুলনায় করোনার দ্বিতীয় ঢেউ দ্রুত ছড়াচ্ছে। জটিলতাও বেশি। এ শহরের এক চিকিৎসক জানালেন, এ দফায় দেখা যাচ্ছে টানা কাশি থাকছে। জ্বরের দাপট আগের চেয়ে বেশি। গায়ে যন্ত্রণা এবং ক্লান্তিও অনেক প্রকট।

এমন অবস্থায় আরও সচেতন হতে হবে। কাজের জায়গায় গেলেও সাবধানে সামাজিক দূরত্ব বজায় রাখতে হবে। কাজ ছাড়া অন্যত্র না যাওয়াই ভাল। রেস্তঁরা-বাজার সবই খুলেছে। তবে প্রয়োজনের চেয়ে অধিক সময় সে সব জায়গায় কাটানো বিপজ্জনক। কারণ, এই মরসুমে অনেকেই নিয়ম মানছেন না। তাতে সংক্রমণের প্রকোপ বাড়ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Corona V irus
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE